Advertisement
০২ মে ২০২৪
India China Border

ডোকলামের কাছে সেনা আবাস তৈরি করেছে চিন! বেজিংয়ের পদক্ষেপ নিয়ে উদ্বেগে ভারতীয় সেনা

চিন, ভুটান এবং ভারত এই তিন দেশের সীমান্তবর্তী ওই ডোকলাম মালভূমি। ২০১৭ সালে ওই এলাকায় রাস্তা নির্মাণের চেষ্টা করেছিল চিন। তা নিয়ে তৈরি হয় দুই দেশের মধ্যে সংঘাতের আবহ।

Massive construction by China in the Amo Chu river valley in Bhutan

তোর্সা নদীর উপত্যকায় চিনের নির্মাণ। — নিজস্ব চিত্র।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ১১ এপ্রিল ২০২৩ ১২:৫০
Share: Save:

ভুটান সীমান্তে চিনা আগ্রাসন নিয়ে এ বার উদ্বেগ প্রকাশ করল ভারতীয় সেনাবাহিনী। এমনটাই জানাচ্ছে সংবাদমাধ্যম ‘ইন্ডিয়া টুডে’। তাদের একটি প্রতিবেদনে লেখা হয়েছে, ভারত-ভুটান সীমান্তে ডোকলাম মালভূমি ঘেঁষা তোর্সা (তোর্সা নদী ভুটানে পরিচির আমো ছো হিসাবে) নদীর উপত্যকায় চিনের বিশাল নির্মাণের ছবি নজরে এসেছে। তা নিয়ে উদ্বিগ্ন ভারতীয় সেনাবাহিনী। তার কারণ সীমান্তের নিকটবর্তী ওই এলাকাটি ভূরাজনৈতিক ভাবে ভীষণ গুরুত্বপূর্ণ। চিন, ভুটান এবং ভারত এই তিন দেশের সীমান্তবর্তী ওই ডোকলাম মালভূমি। ২০১৭ সালে ওই এলাকায় রাস্তা নির্মাণের চেষ্টা করেছিল চিন। তা নিয়ে তৈরি হয় দুই দেশের মধ্যে সংঘাতের আবহ।

‘ইন্ডিয়া টুডে’-র ওই প্রতিবেদনে লেখা হয়েছে, তাদের হাতে যে সাম্প্রতিক ছবি এসেছে তাতে স্পষ্ট চিন ওই এলাকায় বাহিনীকে রেখে দেওয়ার পরিকাঠামো গড়ে তুলেছে। ওই প্রতিবেদনে এ-ও বলা হয়েছে, হাজার খানেক সেনাছাউনি এবং অস্থায়ী পরিকাঠামো গড়ে তোলা হয়েছে ভুটানের তোর্সা নদীর উপত্যকায়। চিনের নিয়ন্ত্রণে থাকা ওই এলাকায় বাহিনী রেখে দেওয়ার এমন পরিকাঠামো ভারতের পক্ষে উদ্বেগের কারণ হতে পারে বলে মনে করছেন প্রতিরক্ষা বিশেষজ্ঞরা।

‘ইন্ডিয়া টুডে’-র ওই প্রতিবেদনে দাবি করা হয়েছে, সম্প্রতি ভুটানের সেনাবাহিনীর কর্তাদের সঙ্গে বৈঠকে তোর্সা নদীর ধারে চিনা পরিকাঠামো নির্মাণের কথা তুলে ধরেন ভারতীয় সেনাকর্তারা। ডোকলাম বিতর্কের সমাধান চেয়ে সম্প্রতি সরব হয়েছেন ভুটানের প্রধানমন্ত্রী লোটে শেরিংও।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

India China Border Doklam India China Conflict
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE