Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

০৪ ডিসেম্বর ২০২১ ই-পেপার

মেঘালয়ে আসা শ্রমিকদের জন্য ‘কার্ড’ 

নিজস্ব সংবাদদাতা
গুয়াহাটি ০৯ ডিসেম্বর ২০২০ ০২:২২
ছবি: সংগৃহীত।

ছবি: সংগৃহীত।

ভিন্ রাজ্যের শ্রমিক ও কর্মীদের চিহ্নিত করা, নাম নথিভুক্ত করার বিধিতে অনুমোদন দিল মেঘালয় মন্ত্রিসভা। উপমুখ্যমন্ত্রী প্রেস্টন টিংসং জানান, এই বিধি চালু হয়ে গেলে মেঘালয়ে যে কোনও ধরনের কাজ করতে আসা বাইরের সব শ্রমিক-কর্মীকে প্রথমে বাধ্যতামূলক ভাবে নাম নথিভুক্ত করে রেজিস্ট্রেশন কার্ড নিতে হবে। জমা দিতে হবে আধার, ভোটার কার্ডের নম্বর ও প্রতিলিপি। তাঁদের নাম-পরিচয় আগাম জানিয়ে কার্ড তৈরি করাতে নিয়েগকারীদের। কার্ডের মেয়াদ হবে সর্বাধিক ১৭৯ দিনের। পরে তা নবীকরণ করাতে হবে। শ্রমিকদের নিরাপত্তার দায়িত্ব নিতে হবে নিয়োগকারীকেই। দুর্ঘটনা ঘটলে অবিলম্বে পুলিশকে জানাতে হবে।

মেঘালয়ে অবিলম্বে ইনারলাইন পারমিট (আইএলপি) চালু করা ও রাজ্যে প্রবেশ-প্রস্থান চেকপোস্ট বসানোর দাবিতে খাসি ছাত্র সংগঠন আগামী ১৭ ডিসেম্বর থেকে শিলংয়ে তীব্র আন্দোলন শুরু করবে বলে ঘোষণা করেছে। তারা এমনও বলছে যে, সরকার ব্যবস্থা না নিলে ২০২১ থেকে তারা নিজেরাই ইনারলাইন পারমিট চালু করে দেবে।

উপমুখ্যমন্ত্রী টিংসং জানান, রাজ্য সরকার ৬০ জন বিধায়ককেই একযোগে দিল্লিতে গিয়ে কেন্দ্রের কাছে এটি চালু করার দাবি জানানোর প্রস্তাব দিয়েছে। দিল্লিতে ফের করোনার বাড়াবাড়ি হওয়ায় কয়েক জন বিধায়ক রাজি হননি। রাজ্য সরকার তাই কেন্দ্রীয় মন্ত্রীদের সঙ্গে সাক্ষাৎ করার সময় ও অন্যান্য বিষয় বিবেচনা করছে। গত বছর ডিসেম্বরে আইএলপি চালুর ব্যাপারে বিধানসভায় সর্বসম্মত সিদ্ধান্ত হয়েছিল। উপমুখ্যমন্ত্রী জানান, দরকার ফের সর্বদলীয় বৈঠক ডাকা হবে।

Advertisement

আরও পড়ুন

Advertisement