Advertisement
২২ মে ২০২৪
Manipur Violence

ফের এক মানবাধিকার কর্মীর বাড়িতে হামলা চালাল মেইতেইরা

চলতি সংঘর্ষে আরাম্বাই টেঙ্গল ও মেইতেই লিপুনের ভূমিকা থাকার কথা বলায় বৃন্দার বাড়িতে চড়াও হয়ে তাঁকে বক্তব্য প্রত্যাহারে বাধ্য করা হয়েছিল।

Manipur Violence

—প্রতীকী ছবি।

নিজস্ব সংবাদদাতা
গুয়াহাটি শেষ আপডেট: ০৭ অক্টোবর ২০২৩ ০৯:৪৭
Share: Save:

থৌনাওজাম বৃন্দার পরে বাবলু লোইতংবাম। একদা সরকারের বিরুদ্ধে দাঁড়িয়ে মাদক বিরোধিতা ও মানবাধিকারের লড়াইয়ের জন্য রাজ্যবাসীর চোখের মণি ছিলেন তাঁরা। কিন্তু সাম্প্রতিক সংঘর্ষে মেইতেইদের বিরুদ্ধে মন্তব্য করতেই তাঁদের বাড়িতে চড়াও হচ্ছে মেইতেই সংগঠনগুলি।

চলতি সংঘর্ষে আরাম্বাই টেঙ্গল ও মেইতেই লিপুনের ভূমিকা থাকার কথা বলায় বৃন্দার বাড়িতে চড়াও হয়ে তাঁকে বক্তব্য প্রত্যাহারে বাধ্য করা হয়েছিল। এ বার হিউম্যান রাইটস্অ্যালার্টস্-এর অধিকর্তা বাবলুর বাড়িতে চড়াও হয়ে চলল ভাঙচুর। বৃন্দার মতোই ভয়ে নিজের বক্তব্য প্রত্যাহারে বাধ্য হলেন বাবলুও। মণিপুরে ভুয়ো সংঘর্ষে নিহতদের ন্যায় বিচার চেয়ে সুপ্রিম কোর্টে মামলা লড়ছেন বাবলু।

সংঘর্ষের পরে মে মাসে বাবলু একটি সংবাদমাধ্যমে দেওয়া সাক্ষাৎকারে বলেছিলেন, সংঘর্ষে আরাম্বাই টেঙ্গল ও মেইতেই লিপুনের ভূমিকা রয়েছে। তারাঅনেকটা আরএসএস-এর মতোই। রাজ্যের সব গির্জা ধ্বংস করে দেওয়া হয়েছে। সেই বক্তব্য এত দিনে ভাইরাল হওয়ায় গত রাতে ৩০-৪০ জনের একটি দল তাঁর বাড়িতে হামলা করে। বাবলু বাড়ি ছিলেন না। তাঁর বাড়ি ও দফতর এবং একটি গাড়ি ভাঙচুর করে চলে যায় দলটি। বাবলু পরে বিবৃতি দিয়ে জানান, ‘‘আমি যা বলেছি তা ফিরিয়ে নিচ্ছি।’’

বাবলুর বাড়িতে হামলার প্রতিবাদ জানিয়েছে রাষ্ট্রপুঞ্জের মানবাধিকার সংগঠন। এ দিকে রাজ্যে ৫ মাস ধরে মোবাইল ইন্টারনেট বন্ধ করে রাখার প্রতিবাদে সেনাপতি জেলা ছাত্র সংগঠন অনির্দিষ্টকালীনঅর্থনৈতিক অবরোধ ঘোষণা করল। তার জেরে মণিপুর-নাগাল্যান্ড সীমানায় আটকে পড়েছে প্রচুর মালবাহী যানবাহন। খুজামার ২ নম্বর জাতীয় সড়ক ও মারাম ও পেরেনের মধ্যবর্তী ১২৯এ জাতীয় সড়কে চলছে অবরোধ। নাগা অধ্যূষিত চান্ডেল, সেনাপতি, তামেংলং, উখরুলের সংগঠনগুলির দাবি, কুকি-মেইতেই সংঘর্ষের আঁচ তাদের জেলাগুলিতে যেহেতু পড়েনি, তাই ওই জেলাগুলিকে ইন্টারনেট নিষেধাজ্ঞার বাইরে রাখা হোক।

মণিপুরের সব সরকারি স্কুল ও বেসরকারি স্কুল আজ থেকে আবারও খুলল। সব প্রধানশিক্ষক-শিক্ষিকাকে নির্দেশদেওয়া হয়েছে, স্কুলের সময়ে যেন অন্য কোনও কাজে সময় না নষ্টকরা হয়।

মণিপুরের শিবিরবাসী শিশুদের পুষ্টির ঘাটতি পূরণ করতে সরকার তাদের মধ্যে নিউট্রিমিক্স বিতরণের উদ্যোগ নিয়েছে। মুখ্যসচিব বিনীত জোশী জানান, ৯-২৪ মাস বয়সী ১২ হাজার শিশুকে এই নিউট্রিমিক্সদেওয়া হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Manipur Violence Meitei
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE