Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

০৩ ডিসেম্বর ২০২১ ই-পেপার

এ বার হবে গণশুনানি #মিটু বিতর্কে মুখ খুলে বললেন মেনকা

সংবাদ সংস্থা
নয়াদিল্লি ১২ অক্টোবর ২০১৮ ১৮:১০
গ্রাফিক শৌভিক দেবনাথ।

গ্রাফিক শৌভিক দেবনাথ।

#মিটু আন্দোলন দানা বাঁধার পর থেকে তিনি প্রথম কেন্দ্রীয় মন্ত্রী, যিনি এই আন্দোলন সমর্থন করে মুখ খুলেছিলেন। গোড়া থেকেই অভিযোগকারীদের পাশে দাঁড়িয়ে মহিলাদের আরও এগিয়ে আসার আহ্বান জানিয়ে আসছিলেন। এ বার বিচার পেতে নির্যাতিতাদের সব রকম সাহায্য করার প্রতিশ্রুতি দিয়ে কমিটিও গঠন করে ফেললেন কেন্দ্রীয় নারী ও শিশুকল্যাণমন্ত্রী মেনকা গাঁধী। শুক্রবার তিনি জানিয়েছেন, #মিটু অভিযোগগুলি বিচারের জন্য চার অবসরপ্রাপ্ত বিচারপতির একটি কমিটি গঠন করা হবে। গণশুনানি হবে অভিযোগগুলির।

আগেই নির্দেশ দিয়েছিলেন, কেউ অভিযোগ জানাতে চাইলে ১৫-২০ বছর আগের অভিযোগও নথিবদ্ধ করতে হবে। মহিলাদেরও কর্মক্ষেত্রে যৌন হেনস্থার ঘটনা চেপে না রেখে প্রকাশ্যে আনতে উৎসাহ দিয়ে আসছিলেন। এ বার মেনকা গাঁধী জানালেন, চার অবসরপ্রাপ্ত বিচারপতির একটি কমিটি গঠন করছে নারী ও শিশুকল্যাণ মন্ত্রক। ওই কমিটিই অভিযোগগুলির গণশুনানি করবে। তার পর সেখান থেকে কোথায় কী ভাবে অভিযোগ জানানো যাবে, তার পরামর্শ দেবে। পাশাপাশি সুবিচার পেতে নির্যাতিতাকে সব রকম আইনি সাহায্য ও সহযোগিতা করবেন কমিটির সদস্যেরা।

মেনকা এ দিন বলেন, ‘‘আমি মনে করি প্রতিটি অভিযোগের পিছনেই একটি মানসিক যন্ত্রণা রয়েছে। কর্মক্ষেত্রে যৌন হেনস্থার প্রতিটি অভিযোগই অত্যন্ত গুরুত্ব সহকারে দেখা হবে। কোনও অবস্থাতেই কাউকে ছাড়া হবে না।’’

Advertisement

আরও পড়ুন: ঘরে যাওয়ার পর সাজিদ পোশাক খুলতে বলেছিল... বিস্ফোরক র‌্যাচেল

আরও পড়ুন: সত্য জোরে ও স্পষ্ট করে বলা উচিত, #মিটু বিতর্কে এ বার ব্যাট ধরলেন রাহুল

বিদেশ প্রতিমন্ত্রী এম জে আকবরের বিরুদ্ধে যৌন হেনস্থা প্রসঙ্গে মন্তব্য গিয়েছেন বিদেশমন্ত্রী সুষমা স্বরাজ। কিন্তু মেনকা এ নিয়ে কোনও রাখঢাক করেননি। স্পষ্ট ভাষায় মঙ্গলবারই বলে দেন, বিদেশ প্রতিমন্ত্রীর বিরুদ্ধে তদন্ত হওয়া উচিত। ফের কড়া পদক্ষেপ নিলেন মেনকা। তাঁর এই অবস্থানে সুবিচার পাবেন বলে আশা করছেন নির্যাতিতারা।

আরও পড়ুন

Advertisement