Advertisement
২৬ জুন ২০২৪
Layoffs

আট বছর কাজ করার পর এক নোটিসে ছাঁটাই, নিজের অভিজ্ঞতার কথা জানালেন গুগলের ভারতীয় কর্মী

সম্প্রতি মাইক্রোসফ্‌টে চাকরি গিয়েছে বেশ কয়েক জনের। গত বছরই গুগল, ফেসবুক, টুইটারের মতো সংস্থাগুলি প্রায় দেড় লক্ষ কর্মীকে বসিয়ে দিয়েছিল। ৪৮০টি সংস্থা কর্মীদের বেতন কমিয়ে দিয়েছিল।

Microsoft Layoffs: My entire team was eliminated says sacked Indian techie

আবারও ছাঁটাই মাইক্রোসফ্‌টে। ফাইল চিত্র।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ১১ মার্চ ২০২৩ ১৯:৪৬
Share: Save:

ইউরোপ, আমেরিকার বহুজাতিক সংস্থাগুলিতে ছাঁটাই চলছেই। এ বার গুগলের মূল নিয়ন্ত্রক সংস্থা মাইক্রোসফ্‌টে চাকরি গেল বেশ কয়েক জনের। ছাঁটাই হওয়া কর্মীর সংখ্যা নির্দিষ্ট ভাবে জানা না গেলেও কমবেশি ২০ জন কর্মী কাজ হারিয়েছেন বলে জানা গিয়েছে। ছাঁটাই হওয়া কর্মীদের মধ্যে রয়েছেন বেশ কয়েক জন ভারতীয়ও। তেমনই এক বিদায়ী কর্মী বন্দন কৌশিক জানিয়েছেন, শুধু তাঁকেই নয়, তাঁদের টিমের প্রায় সবাইকেই ছাঁটাই করেছে সংস্থা। গত বছরই গুগল, ফেসবুক, টুইটারের মতো সংস্থাগুলি প্রায় দেড় লক্ষ কর্মীকে বসিয়ে দিয়েছিল। ৪৮০টি সংস্থা কর্মীদের বেতন কমিয়ে দিয়েছিল।

বন্দন সমাজমাধ্যমে এক আবেগঘন পোস্টে লেখেন, “আমার টিমের সদস্যরা সংস্থার খারাপ অবস্থা বদলানোর জন্য অনেক পরিশ্রম করছিল। সংস্থা আগের তুলনায় বেশি লাভের মুখও দেখছিল। কিন্তু সপ্তাহের মাঝামাঝি এসে জানতে পারলাম, আমাদের চাকরিটা আর নেই।” তবে এর জন্য সংস্থাকে কোনও দোষ দিতে চান না বন্দন। তাঁর মতে, সংস্থা তাঁকে ৮ বছর ধরে নানা দায়িত্ব দিয়েছে। তার জন্য তিনি মাইক্রোসফ্‌ট কর্তৃপক্ষের কাছে কৃতজ্ঞতাও প্রকাশ করেন। এর পাশাপাশি নতুন চাকরি খুঁজে দেওয়ার জন্য সকলের কাছে আবেদন জানিয়েছেন। সদ্য পুরনো সংস্থার অনেক সহকর্মী নানা ভাবে তাঁকে উৎসাহ দিয়েছেন বলেও জানান তিনি।

বহুজাতিক সংস্থাগুলিতে ছাঁটাই চলার কারণে সব চেয়ে বেশি বিপাকে পড়েছেন প্রবাসী ভারতীয়রা। এইচ ওয়ান বি ভিসা নিয়ে যে সব ভারতীয় আমেরিকায় রয়েছেন, নিয়ম অনুযায়ী তাঁদের ৩ মাসের মধ্যে নতুন কাজ জোগাড় করতে হবে। না হলে আমেরিকা ছাড়তে হবে। এমন অবস্থায় সমাজমাধ্যমে নতুন কাজ দেওয়ার জন্য আবেদন জানাচ্ছেন বন্দনের মতো অনেকেই।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Layoffs Microsoft Google
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE