Advertisement
১৫ জুলাই ২০২৪
Canada Court

‘ভদ্রতা নয়, তবে ঈশ্বরের দেওয়া অধিকার তো বটেই’! মধ্যমা দেখানো নিয়ে মামলা খারিজ করল কানাডার কোর্ট

যাঁর বিরুদ্ধে মধ্যমা দেখানোর অভিযোগ, সেই নীল এপস্টাইন পেশায় শিক্ষক এবং দুই সন্তানের পিতা। প্রতিবেশীকে হুমকি দেওয়া এবং মধ্যমা দেখানোর অভিযোগে ২০২১ সালে তাঁকে পুলিশ গ্রেফতার করে।

May not be polite but still a god given right, Canadian judge backs right to show middle finger

মধ্যমা দেখানো নিয়ে মামলা খারিজ করল কানাডার কোর্ট। প্রতীকী ছবি।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ১১ মার্চ ২০২৩ ১৪:৫০
Share: Save:

প্রতিবেশী রাগের চোটে প্রকাশ্যেই মধ্যমা দেখিয়েছেন। এই অভিযোগ তুলে আদালতের দ্বারস্থ হয়েছিলেন কানাডার এক যুবক। কিন্তু ওই যুবকের মামলা খারিজ করে দিয়ে আদালত জানিয়ে দিল, ঈশ্বরের দেওয়া অধিকারে তারা হস্তক্ষেপ করতে পারে না। তবে বিষয়টি যে ভদ্রতার লক্ষণ নয়, তা-ও স্পষ্ট করে দেওয়া হয়েছে। রায় শোনাতে গিয়ে আদালতের বিচারক জানিয়েছেন, কানাডার সংবিধানে মতপ্রকাশের স্বাধীনতা সব সময় গুরুত্ব পেয়ে এসেছে। তাই আইন করে মধ্যমা দেখানো বন্ধ করা যায় না বলে জানিয়েছেন তিনি।

কানাডার কিউবেক প্রদেশে ঘটেছে এই ঘটনাটি। এই প্রদেশে মূলত ফরাসিভাষীদের বাস। সেখানকারই মন্ট্রিয়ল নামের এক শহরতলিতে। কিছু দিন আগেই এক যুবক প্রতিবেশীর বিরুদ্ধে মধ্যমা দেখানোর অভিযোগ তুলে আদালতের দ্বারস্থ হন। এই মামলার নিষ্পত্তি করতে গিয়ে নিম্ন আদালতের বিচারক ডেনিস গালিয়াসাটোস বলেন, “কাউকে মধ্যমা দেখানো হয়তো সভ্যতার নিদর্শন নয়, কিন্তু অপরাধও তো নয়।”

যাঁর বিরুদ্ধে মধ্যমা দেখানোর অভিযোগ, সেই নীল এপস্টাইন পেশায় শিক্ষক এবং দুই সন্তানের পিতা। প্রতিবেশীকে হুমকি দেওয়া এবং মধ্যমা দেখানোর অভিযোগে ২০২১ সালের মে মাসে তাঁকে পুলিশ গ্রেফতার করে। আদালত অভিযুক্তের শাস্তির মেয়াদ বাড়ানোর আর্জি খারিজ করে জানায়, মধ্যমা দেখানোকে অপরাধের মধ্যে ফেলা যায় না। মধ্যমা দেখিয়ে বহুবার বিতর্কে জড়িয়েছেন বহু তারকাও। এই তালিকায় যেমন রয়েছেন বিরাট কোহলি, তেমনই আছেন ভারতীয় ক্রিকেট দলের প্রাক্তন কোচ গ্রেগ চ্যাপেলও।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE