Advertisement
২২ জুলাই ২০২৪
National News

বিকানেরে ভেঙে পড়ল মিগ-২১ বাইসন যুদ্ধবিমান, নিরাপদে অবতরণ পাইলটের

দুর্ঘটনার সঠিক কারণ এখনও জানা যায়নি। প্রতিরক্ষা মন্ত্রক সূত্রে জানানো হয়েছে, কী কারণে দুর্ঘটনা ঘটল, তা খতিয়ে দেখতে বায়ুসেনার নিয়ম মেনে তদন্ত হবে।

ভেঙে পড়া মিগ-২১ বাইসন যুদ্ধবিমান। —টুইটার থেকে নেওয়া ছবি

ভেঙে পড়া মিগ-২১ বাইসন যুদ্ধবিমান। —টুইটার থেকে নেওয়া ছবি

সংবাদ সংস্থা
বিকানের শেষ আপডেট: ০৮ মার্চ ২০১৯ ১৬:৩২
Share: Save:

ফের মাঝ আকাশে ভেঙে পড়ল ভারতীয় বায়ু সেনার একটি মিগ-২১ বাইসন যুদ্ধবিমান। এ বার রাজস্থানের বিকানের-এর কাছে শোবা সর কি ধনী এলাকায় ভেঙে পড়ল মিগ। তবে পাইলট নিরাপদেই দুর্ঘটনাগ্রস্ত বিমান থেকে বেরিয়ে আসতে পেরেছেন বলে বায়ুসেনা সূত্রের খবর।

বায়ুসেনা সূ্ত্রে খবর, শুক্রবার বিকেলে নাল থেকে মিগ-২১ বাইসন যুদ্ধবিমানে রুটিনমাফিক আকাশে ওড়েন পাইলট। কিন্তু কিছুক্ষণ পরই যান্ত্রিক ত্রুটি ধরা পড়ে।বিমান থেকে ‘ইজেক্ট’ (চলন্ত অবস্থায় প্যারাসুট নিয়ে নেমে আসা) করতে বাধ্য হন ওই পাইলট। যদিও বায়ুসেনার অন্য একটি সূত্রের খবর, যুদ্ধবিমানে একটি পাখি ধাক্কা মারায় দুর্ঘটনা ঘটে।

তবে দুর্ঘটনার সঠিক কারণ এখনও জানা যায়নি। প্রতিরক্ষা মন্ত্রক সূত্রে জানানো হয়েছে, কী কারণে দুর্ঘটনা ঘটল, তা খতিয়ে দেখতে বায়ুসেনার নিয়ম মেনে তদন্ত হবে।

গত শতাব্দীর ছ’য়ের দশকে সোভিয়েত ইউনিয়ন থেকে কেনা এই সুপারসনিক মিগ-২১ সিরিজের যুদ্ধবিমানগুলি ভারতীয় বায়ুসেনায় যুক্ত হয়। দুর্ঘটনাপ্রবণ বলে ভারতীয় বায়ু সেনা মহলে ‘উড়ন্ত কফিন’ নামে পরিচিত এই মিগ-২১ বিমানগুলি। এ বছরই এগুলিকে অবসরে পাঠিয়ে পরিবর্ত হিসেবে বায়ুসেনায় যুক্ত হচ্ছে তেজস যুদ্ধবিমান।

আরও পডু়ন: ভারতীয় বায়ুসেনার হাতে কী কী অস্ত্র, ঝালিয়ে নিন আপনার জ্ঞানভাণ্ডার

আরও পড়ুন: মধ্যস্থতাতেই আস্থা, অযোধ্যা মামলায় তিন সদস্যের কমিটি তৈরি করল সুপ্রিম কোর্ট

আরও পডু়ন: উনি তো দেশটাই চুরি করে নিয়েছেন, রাফাল নথি নিয়ে মোদীকে তোপ মমতার

গত ২৭ ফেব্রুয়ারি পাকিস্তানের এফ-১৬ যুদ্ধবিমান ভারতের আকাশে ঢুকে পড়ার পর এই মিগ-২১ বাইসন যুদ্ধবিমান নিয়েই ডগফাইট শুরু করেছিলেন ভারতীয় বায়ুসেনার উইং কমান্ডার অভিনন্দন বর্তমান। পাক গোলায় সেই যুদ্ধবিমান ধ্বংস হয় এবং অভিনন্দন ইজেক্ট করে পাক অধিকৃত কাশ্মীরে অবতরণ করেন। তার পর পাক সেনার হাতে প্রায় ৫৮ ঘণ্টা আটক রাখার পর ইমরান খানের সরকার তাঁকে ভারতের হাতে তুলে দেয়।

(ভারতের রাজনীতি, ভারতের অর্থনীতি- সব গুরুত্বপূর্ণ খবর জানতে আমাদের দেশ বিভাগে ক্লিক করুন।)

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Bikaner Indian Air Force MIG-21
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE