Advertisement
২৬ এপ্রিল ২০২৪
Kiren Rijiju

একসঙ্গে ভোটের সওয়াল রিজিজুরও

প্রধানমন্ত্রী হওয়ার পর থেকেই লোকসভা ও বিধানসভা ভোট একসঙ্গে করার সওয়াল করে আসছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

নির্বানের খরচ কমানোর উপায় বলে দিলেন কিরেন রিজিজু।

নির্বানের খরচ কমানোর উপায় বলে দিলেন কিরেন রিজিজু। — ফাইল চিত্র।

নিজস্ব সংবাদদাতা
নয়াদিল্লি শেষ আপডেট: ১৬ ডিসেম্বর ২০২২ ০৯:২১
Share: Save:

লোকসভা ও বিধানসভা নির্বাচন একসঙ্গে করলে সরকারের খরচ বাঁচবে বলে যুক্তি দিলেন আইনমন্ত্রী কিরেন রিজিজু।

প্রধানমন্ত্রী হওয়ার পর থেকেই লোকসভা ও বিধানসভা ভোট একসঙ্গে করার সওয়াল করে আসছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। তাঁর যুক্তি, দু’টি নির্বাচন একসঙ্গে হলে এক দিকে এতে যেমন সরকারের খরচ কম হবে, তেমনই ভিন্ন ভিন্ন সময়ে নির্বাচনের ফলে নির্বাচনী আচরণবিধি বলবৎ হওয়ার দরুন উন্নয়নের যে কাজ বাধা পায়, সেই জটিলতাও মেটানো সম্ভব হবে। যদিও বিরোধীদের অভিযোগ, ক্ষমতা কুক্ষিগত করে রাখার লক্ষ্যেই লোকসভা ও বিধানসভা নির্বাচন একসঙ্গে করার দাবিতে সরব রয়েছেন বিজেপি নেতৃত্ব।

আজ আইন কমিশনের রিপোর্ট উল্লেখ করে রাজ্যসভার একটি প্রশ্নের লিখিত উত্তরে রিজিজু জানান, ‘‘নির্বাচনী সংস্কারের লক্ষ্যে আইন কমিশন দু’ধরনের নির্বাচন একসঙ্গে করার সুপারিশ করেছে। কারণ নির্বাচনের পিছনে সরকারের বিপুল অর্থক্ষয় হয়। একসঙ্গে নির্বাচনে হলে সেই অর্থক্ষয় বাঁচানো সম্ভব হবে, তেমনি নির্বাচনের সময়ে আদর্শ আচরণবিধির কারণে সরকারি উন্নয়ন সংক্রান্ত কাজ স্থগিত থাকে, সেই জটিলতা এড়ানোও সম্ভব হবে।’’

আজ অন্য একটি প্রশ্নের উত্তরে রিজিজু জানিয়েছেন, ৯৫ কোটি ভোটারের মধ্যে ৫৪ কোটি ভোটার তাঁদের ভোটার কার্ড আধারের সঙ্গে সংযুক্তিকরণ করেছেন। এর ফলে কোনও ব্যক্তির নাম একাধিক স্থানে থাকলে তা চিহ্নিত করে তা বাতিল করা যাবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE