Advertisement
০৭ মে ২০২৪
Covid Vaccines

Covid Vaccines: টিকা নেওয়ার পর শংসাপত্র নেটমাধ্যমে শেয়ার করছেন? তা হলে এখনই সাবধান হোন

অনেকেই টিকা নেওয়ার আনন্দে শংসাপত্র নেটমাধ্যমে শেয়ার করে ‘উচ্ছ্বাস’ প্রকাশ করছেন।

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ২৬ মে ২০২১ ১৮:১৬
Share: Save:

টিকা নেওয়ার পর প্রাপ্ত সরকারি শংসাপত্র নেটমাধ্যমে শেয়ার করছেন? তা হলে এখনই সতর্ক হয়ে যান। অনেকেই টিকা নেওয়ার পর নেটমাধ্যমে শংসাপত্র শেয়ার করছেন। কিন্তু এমনটা করতে নিষেধ করছে সরকার।

কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রক ‘সাইবার দোস্ত’ অ্যাকাউন্ট থেকে এ বিষয়ে টুইটারে পরামর্শ দিয়েছে। কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রক পরিচালিত সাইবার নিরাপত্তা সংক্রান্ত টুইটার হ্যান্ডল এটি। সেখানে টুইট করে বলা হয়েছে, ‘নেটমাধ্যমে টিকার শংসাপত্র শেয়ার করা থেকে বিরত থাকুন। কারণ এতে সংশ্লিষ্ট ব্যক্তির নাম এবং অন্যান্য গুরুত্বপূর্ণ তথ্য আছে’।

কেন এই শংসাপত্র শেয়ার করতে নিষেধ করছে সরকার?

যে ব্যক্তি টিকার প্রথম ডোজ নিচ্ছেন তাঁকে একটা প্রাথমিক শংসাপত্র দেওয়া হয়। দ্বিতীয় ডোজ নেওয়ার পর চূড়ান্ত শংসাপত্র দেওয়া হচ্ছে ওই ব্যক্তিকে। শংসাপত্রে ব্যক্তির নাম, টিকা নেওয়ার সময়, টিকাকেন্দ্রের নাম এবং আধার কার্ডের শেষ চারটি সংখ্যা থাকছে ওই শংসাপত্রে। এই গুরুত্বপূর্ণ তথ্য যাতে সাইবার অপরাধীদের হাতে চলে না যায়, সে কারণে শংসাপত্র নেটমাধ্যমে শেয়ার করা থেকে বিরত থাকার পরামর্শ দিয়েছে স্বরাষ্ট্রমন্ত্রক। বিশেষ করে যেখানে আধারের চারটি নম্বর উল্লেখ থাকছে, সাইবার অপরাধীরা এই তথ্য হাতিয়ে নিয়ে অপব্যবহার করতে পারে।

অনেকেই টিকা নেওয়ার আনন্দে শংসাপত্র নেটমাধ্যমে শেয়ার করে ‘উচ্ছ্বাস’ প্রকাশ করছেন। এমন কাজ নীরবে সমূহ বিপদ ডেকে আনতে পারে ওই ব্যক্তির। তাই এ বিষয়ে সাবধান হওয়ার পরামর্শ দিয়েছে সরকার।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

certificate Covid Vaccines
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE