Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২৭ অক্টোবর ২০২১ ই-পেপার

সর্বাধিক সংখ্যায় সন্তান থাকলেই মিলবে নগদ ১ লক্ষ, ঘোষণা মিজোরামের ক্রীড়ামন্ত্রীর

সংবাদ সংস্থা
আইজল ২২ জুন ২০২১ ০৯:৩৫
মিজোরামের ক্রীড়ামন্ত্রী রবার্ট রোমাভিয়া রায়তে

মিজোরামের ক্রীড়ামন্ত্রী রবার্ট রোমাভিয়া রায়তে
ছবি টুইটার থেকে নেওয়া

মিজো সম্প্রদায়ের মধ্যে জনসংখ্যা বৃদ্ধিকে উত্সাহিত করতে নগদ পুরস্কার ঘোষণা করলেন মিজোরামের ক্রীড়ামন্ত্রী রবার্ট রোমাভিয়া রায়তে। সর্বাধিক সংখ্যায় সন্তান রয়েছে এমন দম্পতিদের জন্য এক লক্ষ টাকা নগদ দেওয়ার কথা ঘোষণা করেছেন তিনি। যদিও কতগুলো সন্তান থাকতে হবে, সেই সংখ্যা তিনি উল্লেখ করেননি।

কেন্দ্রীয় সরকার-সহ অনেক রাজ্য সরকার যখন জনসংখ্যা নিয়ন্ত্রণে জোর দিয়েছে, তখন মিজোরামের মন্ত্রী উল্টো পথে হেঁটে এ কথা ঘোষণা করলেন। রবিবার ‘পিতৃ দিবস’ উপলক্ষে রায়তে ঘোষণা করেছেন যে, তাঁর আইজল পূর্ব-২ বিধানসভা কেন্দ্রের মধ্যে সর্বাধিক সংখ্যক সন্তান দম্পতিদের ১ লক্ষ টাকা পুরস্কার দেওয়া হবে। এ ছাড়াও পাওয়া যাবে শংসাপত্র এবং ট্রফি। মন্ত্রী জানিয়েছেন, পুরস্কারের ব্যয় বহন করবে তাঁর ছেলের মালিকানাধীন একটি নির্মাণ পরামর্শ সংস্থা।

মন্ত্রীর দাবি, বন্ধ্যাত্বের হার এবং মিজো জনসংখ্যা কমার হার গুরুতর উদ্বেগের বিষয় হয়ে দাঁড়িয়েছে। তিনি বলেন, ‘‘মিজোরামে জনসংখ্যা ধীরে ধীরে কমে যাওয়ার কারণে বিভিন্ন ক্ষেত্রে উন্নয়ন বাধা পাচ্ছে। কম জনসংখ্যা মিজোদের মতো ক্ষুদ্র উপজাতির অস্তিত্ব এবং অগ্রগতির জন্য গুরুতর সমস্যা এবং বাধা।’’

Advertisement

মিজোরাম বিভিন্ন মিজো উপজাতির বাসস্থান। ২০১১ সালের আদমশুমারি অনুসারে মিজোরামের জনসংখ্যা ১০ লাখ ৯১ হাজার ১৪। রাজ্যটির মোট আয়তন ২১ হাজার ৮৭ বর্গ কিলোমিটার। প্রতি বর্গ কিলোমিটারে মাত্র ৫২ জন লোক বাস করেন। ভারতে জনঘনত্বের দিক থেকে মিজোরাম রয়েছে তালিকায় শেষের দিক থেকে দ্বিতীয় নম্বরে। একেবারে শেষে রয়েছে অরুণাচল প্রদেশ। এই রাজ্যে প্রতি বর্গ কিলোমিটারে মাত্র ১৭ জন বাস করেন।

আরও পড়ুন

Advertisement