Advertisement
০৪ মে ২০২৪
M M Naravane

তথ্যের সুরক্ষায় জোর নরবণের

সেনাপ্রধানের মতে, সেই অর্থে অপ্রচলিত যে ঝুঁকিগুলি সামনে রয়েছে, তার অন্যতম হল সাইবার-যুদ্ধ।

ফাইল চিত্র।

ফাইল চিত্র।

সংবাদ সংস্থা
নাগপুর শেষ আপডেট: ২৫ জানুয়ারি ২০২১ ০৫:২২
Share: Save:

বর্তমান পরিস্থিতিতে তথ্যভাণ্ডারের সুরক্ষাই জাতীয় নিরাপত্তার সামনে সব চেয়ে বড় চ্যালেঞ্জ বলে জানালেন সেনাপ্রধান মনোজ মুকুন্দ নরবণে।

নাগপুরের একটি কলেজের এক অনুষ্ঠানে গত কাল ‘‘ভারতের জাতীয় নিরাপত্তা পরিস্থিতি— অতীত, বর্তমান ও ভবিষ্যৎ’ শীর্ষক একটি ভার্চুয়াল বক্তৃতা দেন সেনাপ্রধান। সেখানে তিনি বলেন, জাতীয় নিরাপত্তা এখন আর শুধু সশস্ত্র সুরক্ষা ব্যবস্থায় সীমাবদ্ধ নেই। তা ছড়িয়ে গিয়েছে ছ’টি বিষয়ে। সেগুলি হল, সেনা, অর্থ, স্বাস্থ্য, খাদ্য, শক্তি ও পরিবেশ।

সেনাপ্রধানের মতে, সেই অর্থে অপ্রচলিত যে ঝুঁকিগুলি সামনে রয়েছে, তার অন্যতম হল সাইবার-যুদ্ধ। তার জেরে শুধু দেশের তথ্যভাণ্ডার নয়, জাতীয় নিরাপত্তার ক্ষেত্রে সংবেদনশীল বিষয়ও ফাঁস হয়ে যেতে পারে। তাঁর কথায়, ‘‘সরকারি ও বেসরকারি তথ্য এখন অনলাইনে পাওয়া যায়। এই অবস্থায় একটা বড় ধরনের সাইবার-হানা শুধু দেশের অর্থনীতিকেই ধাক্কা দেবে না, রাষ্ট্রযন্ত্রকেও তা পঙ্গু করে দিতে পারে।’’

এর পাশাপাশি আরও কিছু ‘চ্যালেঞ্জ’-এর উল্লেখ বলেন সেনাপ্রধান। যেমন, মৌলবাদ, কোভিডের জেরে অর্থনীতির উপরে আঘাত, সংক্রামক ব্যাধি, দূষণ, জলবায়ু পরিবর্তন, মাদক পাচার ইত্যাদি। তাঁর মতে, এগুলির মোকাবিলা করতে হলে বহুমুখী কৌশল নেওয়া প্রয়োজন। সেনাকেও পরিকল্পিত ভাবে নিজের ক্ষমতাকে ব্যবহার করতে হবে। সামরিক ক্ষেত্রে ড্রোনের ব্যবহারের কথা বিশেষ ভাবে উল্লেখ করেন তিনি। বলেন, ‘‘জল ও স্থলসীমান্ত সুরক্ষিত রাখা গেলে তবেই দেশে আরও বেশি করে লগ্নি আসবে। তৈরি হবে কাজের সুযোগ। প্রতিরক্ষা ক্ষেত্রে বরাদ্দের বিষয়টি বৃদ্ধির সহায়ক। তাকে ভবিষ্যতের বিনিয়োগ হিসেবে দেখা উচিত।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Data Security M M Naravane Cyber War
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE