Advertisement
৩০ নভেম্বর ২০২২
Narendra Modi

Narendra Modi: অস্ত্র রফতানিকারক হিসেবে পরিচিত হবে দেশ, তৈরিতেও চাই আত্মনির্ভরতা: মোদী

মোদী নওসেরায় জানিয়েছেন, গত এক বছরে দেশের অস্ত্র খাতে খরচের ৬৫ শতাংশই ব্যয় হয়েছে ভারতে নির্মিত অস্ত্র কিনে। এতে দেশের অর্থনীতি লাভবান হয়েছে।

গত এক বছরে দেশের অস্ত্র খাতে খরচের ৬৫ শতাংশই ব্যয় হয়েছে ভারতে নির্মিত অস্ত্র কিনে, জানিয়েছেন মোদী।

গত এক বছরে দেশের অস্ত্র খাতে খরচের ৬৫ শতাংশই ব্যয় হয়েছে ভারতে নির্মিত অস্ত্র কিনে, জানিয়েছেন মোদী।

সংবাদ সংস্থা
শ্রীনগর শেষ আপডেট: ০৪ নভেম্বর ২০২১ ১৫:১২
Share: Save:

প্রতিরক্ষায় সমৃদ্ধি হয়েছে ভারতের। আগামী দিনে লক্ষ্মীলাভও হবে। দীপাবলির দিন জানালেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। বৃহস্পতিবার সেনাবাহিনীর সঙ্গে দীপাবলি উদ্‌যাপন করতে জম্মু ও কাশ্মীরের নওসেরায় গিয়েছিলেন প্রধানমন্ত্রী। সেখানেই তিনি বলেন, ভারত প্রতিরক্ষা ক্ষেত্রে অনেক এগিয়ে গিয়েছে। আগে একটা অস্ত্রের ছোট্ট যন্ত্রাংশ বদল করতেও বিদেশের উপর নির্ভর করতে হত। আর এখন ভারত নিজেই নিজের অস্ত্র বানাচ্ছে। আগামী দিনে বিদেশে সেই সব অস্ত্র রফতানিও হবে। মোদী বলেছেন, অস্ত্র রফতানিকারক দেশ হিসেবে শীঘ্রই ভারত নিজের পরিচয় প্রতিষ্ঠা করবে।

Advertisement

এই মুহূর্তে বিশ্বের প্রথম অস্ত্র ক্রেতা পাঁচ দেশের তালিকায় দ্বিতীয় স্থানে রয়েছে ভারত। এক নম্বরে রয়েছে সৌদি আরব। অন্যদিকে অস্ত্র রফতানিতে প্রথম পাঁচ দেশ যথাক্রমে আমেরিকা, রাশিয়া, ফ্রান্স, জার্মানি এবং চিন। মোদী অবশ্য নওসেরায় জানিয়েছেন, গত এক বছরে দেশের অস্ত্র খাতে খরচের ৬৫ শতাংশই ব্যয় হয়েছে ভারতে নির্মিত অস্ত্র কিনে। এতে দেশের অর্থনীতি লাভবান হয়েছে। আত্মনির্ভর ভারতের ধারণা আরও মজবুত হয়েছে। মোদী পরোক্ষে বুঝিয়েছেন, এরপর দেশ অস্ত্র রফতানি শুরু করলে ভারতের অর্থনীতি আরও সমৃদ্ধ হবে।

মোদী জানিয়েছেন, ভারতে এখন তেজস বিমান, অর্জুন ট্যাঙ্ক তৈরি হচ্ছে। বিজয়া দশমীর দিন সাতটি সরকারি সংস্থাকে অস্ত্র তৈরির বিশেষ দায়িত্ব দেওয়া হয়েছে। দেশের বহু বেসরকারি সংস্থাও প্রতিরক্ষা সরঞ্জাম তৈরিতে আগ্রহ দেখিয়েছে।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement
Advertisement

Share this article

CLOSE
Popup Close
Something isn't right! Please refresh.