Advertisement
০২ মে ২০২৪
Work Suspension

আইআইপিএস-কর্তাকে সরাল মোদী সরকার

সংস্থার নিয়োগ প্রক্রিয়ায় সরকার সন্তুষ্ট নয় বলে জেমসকে শুক্রবার সাসপেনশনের চিঠি পাঠানো হয়েছে বলে সরকারি ভাবে জানানো হয়েছে। তবে এ নিয়ে আইআইপিএস-এর তরফে কোনও মন্তব্য করা হয়নি।

An image of Narendra Modi

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। —ফাইল চিত্র।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ৩০ জুলাই ২০২৩ ০৮:৪৮
Share: Save:

বেনজির ভাবে ‘ইন্টারন্যাশনাল ইনস্টিটিউট ফর পপুলেশন সায়েন্সেস’ (আইআইপিএস)-এর অধিকর্তা কে এস জেমসকে সাসপেন্ড করল কেন্দ্রের মোদী সরকার। পারিবারিক স্বাস্থ্য সংক্রান্ত নানা সমীক্ষা (ন্যাশনাল ফ্যামিলি হেল্থ সার্ভেজ় বা এনএফএইচএস) করে থাকে কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রকের আওতাধীন এই সংস্থা। সংস্থার নিয়োগ প্রক্রিয়ায় সরকার সন্তুষ্ট নয় বলে জেমসকে শুক্রবার সাসপেনশনের চিঠি পাঠানো হয়েছে বলে সরকারি ভাবে জানানো হয়েছে। তবে এ নিয়ে আইআইপিএস-এর তরফে কোনও মন্তব্য করা হয়নি। আগামী সোমবারের আগে এ নিয়ে সরকারি ভাবে কোনও পদক্ষেপ করা হবে না বলেই মনে করা হচ্ছে। সূত্রের খবর, এর আগেও জেমসকে পদত্যাগ করতে বলা হয়েছিল। কিন্তু সরকারের তরফে তার যে কারণ দেখানো হয়েছিল, তাতে তিনি নিজে পদত্যাগ করতে চাননি।

সরকারি ভাবে নিয়োগ প্রক্রিয়ায় অসঙ্গতির কথা বলা হলেও সংস্থার দেখানো তথ্য ও পরিসংখ্যানে মোদী সরকার একেবারেই খুশি ছিল না বলে সূত্রের খবর। যেমন এনএফএইচএস-৫ এর সাম্প্রতিক সমীক্ষায় দেখানো হয়েছে যে, দেশের ১৯ শতাংশ পরিবারে এখনও শৌচাগার নেই। শৌচকর্মের জন্য তাঁরা এখনও মাঠে-ঘাটেই যেতে অভ্যস্ত। অথচ কেন্দ্রে বিজেপি সরকার আসার পর থেকে বারবারই দাবি করা হয়েছে যে, গোটা দেশে এখন আর কেউ খোলা জায়গায় শৌচকর্ম করেন না। একই ভাবে ওই একই সমীক্ষায় বলা হয়েছিল যে, দেশের ৪০ শতাংশ পরিবার রান্নার সময়ে পরিষ্কার জ্বালানি পায় না। গ্রামের ক্ষেত্রে ৫৭ শতাংশ পরিবারের কাছে এলপিজি গ্যাসও নেই। অথচ খোদ প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে অজস্র বার কেন্দ্রের উজ্জ্বলা যোজনার প্রশংসা করতে দেখা গিয়েছে। আইআইপিএসের এই সব পরিসংখ্যানেই কেন্দ্র অখুশি ছিল বলে সূত্রের দাবি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

work suspension Modi Government PM Narendra Modi
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE