Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২৫ মে ২০২২ ই-পেপার

URL Copied
Something isn't right! Please refresh.

ভাইব্র্যান্ট গুজরাত

ভারতের আগামীতে লগ্নি করুন, আহ্বান মোদীর

বৃদ্ধির হার ঝিমিয়ে পড়ার পূর্বাভাস যতই সামনে আসুক, ‘ভাইব্র্যান্ট গুজরাত’-এর মঞ্চ থেকে ভারতকে বিশ্বে বিনিয়োগের অন্যতম আকর্ষণীয় গন্তব্য হিসেবে

সংবাদ সংস্থা
গাঁধীনগর ১১ জানুয়ারি ২০১৭ ০৩:৩২
Save
Something isn't right! Please refresh.
Popup Close

বৃদ্ধির হার ঝিমিয়ে পড়ার পূর্বাভাস যতই সামনে আসুক, ‘ভাইব্র্যান্ট গুজরাত’-এর মঞ্চ থেকে ভারতকে বিশ্বে বিনিয়োগের অন্যতম আকর্ষণীয় গন্তব্য হিসেবে তুলে ধরলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। এর আগে গুজরাতের মুখ্যমন্ত্রী হিসেবে বরাবর ওই রাজ্যকে লগ্নিকারীদের সামনে ঠিক যে ভাবে পেশ করতেন তিনি।

চলতি বছরে ৭.১% বৃদ্ধির পূর্বাভাস দিয়েছে কেন্দ্র। যা গত তিন বছরে সব থেকে কম। কিন্তু মোদীর মতে, সারা বিশ্বেই অর্থনীতির চাকা যেখানে ঢিমেতালে গড়াচ্ছে, সেখানে বৃদ্ধির নিরিখে ভারত উজ্জ্বল বিন্দু। এখানে বাজার বিপুল। সস্তায় দক্ষ কর্মী অঢেল। সরকার শিল্পবন্ধু। লগ্নি টানতে প্রতিযোগিতা চলছে রাজ্যগুলির মধ্যেও। তাই ব্যবসায় টাকা ঢালতে এর তুলনায় ভাল জায়গা কমই মিলবে বলে তাঁর দাবি।

কেন এ দেশে লগ্নি লাভজনক, যুক্তি ও সংখ্যা দিয়ে সেই উত্তরের জাল বুনেছেন মোদী। তাঁর যুক্তি, ভারতীয় অর্থনীতির ভিত পোক্ত। সরকার স্বচ্ছ ও সংস্কারমুখী প্রশাসনে বিশ্বাসী। এক দিকে দুর্নীতিকে রেয়াত করা হচ্ছে না। অন্য দিকে, দ্রুত চালু হতে চলেছে জিএসটি। ব্যবসার পথ সহজ করতে ঢেলে সাজা হয়েছে দেউলিয়া আইন, পেটেন্ট বিধি ইত্যাদি। প্রধানমন্ত্রীর দাবি, সহজে ব্যবসা করার সুবিধা (ইজ অব ডুয়িং বিজনেস), উদ্ভাবন, যোগাযোগের মতো বিভিন্ন সূচকে ভারতের স্থান ঊর্ধ্বমুখী। আড়াই বছরে বিদেশি লগ্নি এসেছে ১৩ হাজার কোটি ডলারের। বিশ্ব চিনে গিয়েছে ‘মেক ইন ইন্ডিয়া’ স্লোগানকে। কল-কারখানায় উৎপাদনেও সম্প্রতি নবম থেকে ষষ্ঠ স্থানে উঠে এসেছে এই দেশ।

Advertisement

প্রধানমন্ত্রীর মতে, বিনিয়োগের বহু ক্ষেত্রের দরজা এখানে খোলা। পুনর্ব্যবহারযোগ্য বিদ্যুৎ, রাস্তা, ফ্রেট করিডর, স্মার্ট সিটি, আমজনতার আবাসন, সাইবার নিরাপত্তার মতো বহু ক্ষেত্রে লগ্নির চাহিদা বিপুল। শুধু অপ্রচলিত বিদ্যুতেরই চাহিদা ১৭৫ গিগাওয়াট। এমন লোভনীয় বাজারের থেকে মুখ ফিরিয়ে থাকা শক্ত বলেই মত তাঁর। আর সেই কারণেই এ দিন লগ্নি সম্মেলনে তাঁর আহ্বান, ‘‘আসুন, ভারতের আজ ও আগামীতে বিনিয়োগ করুন।’’

প্রধানমন্ত্রীর বক্তব্যের আগে তাঁর প্রশংসা করেছেন শিল্পের কাণ্ডারিরা। টাটা গোষ্ঠীর অন্তর্বর্তী চেয়ারম্যান রতন টাটার দাবি, ন্যানো প্রকল্পকে সানন্দে নিয়ে গিয়েই গুজরাতকে গাড়ি শিল্পের হাব করেছেন মোদী। অনেকে বলছেন, অপসারিত টাটা চেয়ারম্যান সাইরাস মিস্ত্রি যে ভাবে ন্যানো প্রকল্প নিয়ে রতন টাটাকে বারবার বিঁধেছেন, সে দিক থেকেও এই মন্তব্য তাৎপর্যপূর্ণ। গুজরাতে পাঁচ বছরে ৪৯ হাজার কোটি লগ্নির কথা জানিয়েছে আদানি গোষ্ঠীও।



Tags:
Something isn't right! Please refresh.

আরও পড়ুন

Advertisement