Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২৮ অক্টোবর ২০২১ ই-পেপার

COVID-19 Vaccination: দু’টি টিকাই পেয়ে গিয়েছেন ১ কোটির বেশি মানুষ, নজির গড়ল মহারাষ্ট্র

সংবাদ সংস্থা
মুম্বই ২৬ জুলাই ২০২১ ১৮:০০
মহারাষ্ট্রে দু’টি করে টিকা পেয়ে গিয়েছেন  ১ কোটির বেশি মানুষ।

মহারাষ্ট্রে দু’টি করে টিকা পেয়ে গিয়েছেন ১ কোটির বেশি মানুষ।
—ফাইল চিত্র।

কোভিডের সম্পূর্ণ টিকাকরণে ১ কোটির মাইলফলক ছুঁয়ে ফেলল মহারাষ্ট্র। সেখানে ১ কোটির বেশি মানুষ দু’টি করে টিকাই পেয়ে গিয়েছেন, দেশের আর কোনও রাজ্য এখনও পর্যন্ত যা করে উঠতে পারেনি। মহারাষ্ট্রের রাজ্য স্বাস্থ্য দফতরের পরিসংখ্যান অন্তত তেমনই বলছে। তাদের হিসেব অনুযায়ী, রাজ্যের ১ কোটি ৬৪ হাজার ৩০৮ জন মানুষ প্রাপ্য দু’টি করে টিকাই পেয়ে গিয়েছেন। একটি করে টিকা পাওয়া মানুষের সংখ্যা ৩ কোটি ১৬ লক্ষ ৯ হাজার ২২৭।

রবিবারই রাজ্যে ১ লক্ষ ১৪ হাজার ৫৬৮ জন টিকা পেয়েছেন বলে জানিয়েছে মহারাষ্ট্র সরকার। প্রথম ও দ্বিতীয় টিকা মিলিয়ে সোমবার সকাল ৭টা পর্যন্ত সেখানে সব মিলিয়ে ৪ কোটি ১৩ লক্ষ ১৯ হাজার ১০৫ জনের টিকাকরণ হয়েছে।

দেশে অতিমারির সঙ্কট নেমে আসা ইস্তক মহারাষ্ট্রেই করোনার দাপট সবচেয়ে বেশি। সেখানে এখনও পর্যন্ত ৬২ লক্ষ ৬৪ হাজার ৯৯২ জন করোনায় সংক্রমিত হয়েছেন। মৃত্যু হয়েছে ১ লক্ষ ৩১ হাজার ৫৫২ জন করোনা রোগীর। এমন পরিস্থিতিতে সার্বিক টিকাকরণে বিশেষ জোর দিয়েছিল উদ্ধব। তাতেই ফল মিলেছে বলে মনে করছেন স্বাস্থ্য বিশেষজ্ঞরা।

Advertisement

গত কয়েক দিন ধরে একটানা ভারী বৃষ্টিতে জলমগ্ন মহারাষ্ট্রের একটা বড় অংশ। তাতে স্বাস্থ্য পরিষে‌বা বিঘ্নিত হচ্ছে বলে একাধিক অভিযোগ উঠে এসেছে। তার মধ্যেই এই সাফল্যে উচ্ছ্বসিত রাজ্যের পর্যটন এবং পরিবেশ মন্ত্রী আদিত্য ঠাকরে। টুইটারে তিনি লেখেন, ‘ভয়ঙ্কর প্রাকৃতিক বিপর্যয়ের মধ্যেও মাইলফলক ছুঁয়ে ফেলল মহারাষ্ট্র। মহারাষ্ট্রই দেশের প্রথম এবং একমাত্র রাজ্য, (অন্যরাও খুব শীঘ্র এই সাফল্য পাবে আশা করছি) যেখানে ১ কোটির বেশি মানুষ দু’টি টিকাই পেয়ে গিয়েছেন। চিকিৎসক, নার্স, স্বাস্থ্যকর্মী এবং আধিকারিকদের অভিনন্দন।’ খুব শীঘ্র রাজ্যে কোভিড সংক্রান্ত বিধিনিষেধ আরও শিথিল করা সম্ভব হবে বলে আশাবাদী রাজ্যের উপ মুখ্যমন্ত্রী অজিত পওয়ারও।

আরও পড়ুন

Advertisement