Advertisement
১১ মে ২০২৪
PM Narendra Modi

২০১৯ থেকে ২১ বার বিদেশ সফর করেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী, জানেন খরচ কত?

রাজ্যসভায় এক প্রশ্নের লিখিত জবাবে বিদেশ প্রতিমন্ত্রী ভি মুরলীধরন জানান, ২০১৯ থেকে আট বার বিদেশ সফরে রাষ্ট্রপতির জন্য সরকার খরচ করেছে ৬ কোটি ২৪ লক্ষ ৩১ হাজার ৪২৪ টাকা।

২০১৯ থেকে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর বিদেশ সফরে সরকারের খরচ প্রায় ২৩ কোটি টাকা।

২০১৯ থেকে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর বিদেশ সফরে সরকারের খরচ প্রায় ২৩ কোটি টাকা। — ফাইল ছবি।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ০২ ফেব্রুয়ারি ২০২৩ ১৯:৪১
Share: Save:

২০১৯ থেকে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ২১ বার বিদেশ সফর করেছেন। তাতে সরকারের খরচ হয়েছে ২২.৭৬ কোটি টাকা। বৃহস্পতিবার রাজ্যসভায় এমনই তথ্য দিয়েছে সরকার।

সরকার জানিয়েছে, রাষ্ট্রপতি এই সময়ের মধ্যে আট বার বিদেশ সফর করেছেন। ভারতের রাষ্ট্রপতির পিছনে সরকারের খরচ হয়েছে ৬ কোটি ২৪ লক্ষ টাকা। রাজ্যসভায় একটি প্রশ্নের লিখিত জবাবে এ কথা জানিয়েছেন বিদেশ প্রতিমন্ত্রী ভি মুরলীধরন। তিনি লিখেছেন, রাষ্ট্রপতির জন্য সরকার খরচ করেছে ৬ কোটি ২৪ লক্ষ ৩১ হাজার ৪২৪ টাকা এবং প্রধানমন্ত্রী মোদীর বিদেশ সফরের জন্য খরচ করা হয়েছে ২২ কোটি ৭৬ লক্ষ ৭৬ হাজার ৯৩৪ টাকা। বিদেশমন্ত্রী জয়শঙ্করের বিদেশ সফরের জন্য সরকারের খরচ হয়েছে ২০ কোটি ৮৭ লক্ষ ১ হাজার ৪৭৫ টাকা।

ওই জবাবেই জানা গিয়েছে, ২০১৯ থেকে বিদেশমন্ত্রী জয়শঙ্কর ৮৬ বার বিদেশ সফর করেছেন। প্রধানমন্ত্রী মোদী জাপান গিয়েছেন ৩ বার, ২ বার করে গিয়েছেন আমেরিকা এবং সংযুক্ত আরব আমিরশাহি। এই সময়ের মধ্যে ভারতের রাষ্ট্রপতি যে ৮ বার বিদেশ সফর করেছেন তার মধ্যে ৭ বারই রাষ্ট্রপতি ছিলেন রামনাথ কোবিন্দ। গত বছর সেপ্টেম্বরে বর্তমান রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মু ইংল্যান্ড সফরে গিয়েছিলেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE