Advertisement
২৮ সেপ্টেম্বর ২০২২
kerala

Kerala PSC: স্বপ্নপূরণ! পিএসসি পরীক্ষায় একসঙ্গে উত্তীর্ণ মা-ছেলে

এক জনের বয়স ৪২ এবং আর এক জনের ঠিক তার উল্টো, ২৪। সম্পর্কে তাঁরা মা-ছেলে। তাঁরা দু’জনেই একসঙ্গে পিএসসি পরীক্ষায় উত্তীর্ণ হয়েছেন।

পিএসসি উত্তীর্ণ বিন্দু-বিবেক।

পিএসসি উত্তীর্ণ বিন্দু-বিবেক। ছবি: এএনআই।

সংবাদ সংস্থা
তিরুঅনন্তপুরম শেষ আপডেট: ১০ অগস্ট ২০২২ ১৩:৫২
Share: Save:

এক জনের বয়স ৪২ এবং আর এক জনের ঠিক তার উল্টো, ২৪। সম্পর্কে তাঁরা মা-ছেলে। যে যুদ্ধে তাঁরা একসঙ্গে নেমেছিলেন সেই যুদ্ধ জিতলেনও একসঙ্গে। কেরলের পাবলিক সার্ভিস কমিশন (পিএসসি) পরীক্ষায় এই মা-ছেলে দু’জনেই এক সঙ্গে উত্তীর্ণ হয়েছেন। তাঁরা কেরলের মলপ্পুরমের বাসিন্দা।

বিগত ১০ বছর ধরে বিন্দু একটি অঙ্গনওয়াড়ি কেন্দ্রে শিক্ষকতা করেন। ছেলে বিবেক যখন দশম শ্রেণিতে পড়তেন, তখন ছেলেকে উৎসাহিত করতে নিজে নতুন করে পড়াশোনা শুরু করেন তিনি। কিন্তু নতুন করে পড়াশোনা শুরুর পর তাঁর মধ্যে জেদ চাপে সরকারি চাকরির পরীক্ষায় বসার। এর পর থেকে প্রায় ন’বছর ধরে বিন্দু এই পরীক্ষার প্রস্তুতি চালিয়ে যান। মাঝে যোগ দেন ছেলে বিবেকও।

কেরলের পিএসসি পরীক্ষায় বিন্দু লোয়ার ডিভিশনাল ক্লার্ক (এলডিসি) পরীক্ষায় ৩৮ র‌্যাঙ্ক করেছেন। লাস্ট গ্রেড সার্ভেন্টস (এলজিএস) পরীক্ষায় বিবেক র‌্যাঙ্ক করেছেন ৯৩। এর আগেও তিন বার কেরল পিএসসি পরীক্ষায় বসেন বিন্দু। কিন্তু সফল হননি।

সংবাদ সংস্থা এএনআইকে এক সাক্ষাৎকারে ছেলে বিবেক বলেন, ‘‘আমি আর মা একসঙ্গে প্রশিক্ষণ নিতাম। বাবা আমাদের জন্য সমস্ত ব্যবস্থা করে দিয়েছিলেন। আমরা আমাদের শিক্ষকদের কাছ থেকে অনেক অনুপ্রেরণা পেয়েছি। আমরা দু’জনেই একসঙ্গে পড়াশোনা করেছি। তবে কখনও ভাবিনি যে, আমরা একসঙ্গে এই পরীক্ষায় উত্তীর্ণ হব। আমরা দু’জনেই খুব খুশি।’’

বিন্দু জানান, তিনি একটানা পরীক্ষার প্রস্তুতি নেননি। পরীক্ষার ছয় মাস আগে থেকে পড়াশোনা শুরু করেন। অধ্যবসায় এবং পরিবারের সমর্থনের জন্যই তিনি এই সাফল্য পেয়েছেন বলেও জানান তিনি।

আরও পড়ুন:
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement
Advertisement

Share this article

CLOSE
Popup Close
Something isn't right! Please refresh.