Advertisement
১৬ মে ২০২৪
Aurangzeb Controversy in Maharashtra

হোয়াটস্‌অ্যাপে আওরঙ্গজ়েবের ছবি! সরাতে না চাওয়ায় আটক মুম্বইয়ের যুবক, হল মামলাও

মহারাষ্ট্রের নানা প্রান্তে গত কয়েক দিন ধরে মোগল শাসক আওরঙ্গজ়েবকে কেন্দ্র করে সাম্প্রদায়িক অশান্তি দানা বেঁধেছে। একাধিক মামলাও হয়েছে। নবি মুম্বইয়ের ঘটনাতেও তার ব্যতিক্রম হল না।

Mumbai man detained for allegedly putting Aurangzeb\'s image in his Whatsapp profile picture.

প্রতীকী ছবি।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
মুম্বই শেষ আপডেট: ১২ জুন ২০২৩ ০৯:৪৮
Share: Save:

হোয়াটস্‌অ্যাপের প্রোফাইল ছবিতে মোগল সম্রাট আওরঙ্গজ়েবের ছবি দিয়ে বিপাকে যুবক। তাঁর বিরুদ্ধে থানায় দায়ের হল অভিযোগ। পুলিশ যুবককে আটকও করেছে। থানায় ডেকে পাঠানো হয়েছিল তাঁকে। কিছু ক্ষণ জিজ্ঞাসাবাদের পর অবশ্য যুবককে ছেড়ে দেওয়া হয়।

ঘটনা নবি মুম্বইয়ের। পুলিশ জানিয়েছে, ওই যুবক একটি মোবাইল সার্ভিস সংস্থার কর্মী। তাঁর বিরুদ্ধে অভিযোগ দায়ের করেন অমরজিৎ নামের জনৈক ব্যক্তি। অভিযোগকারী পুলিশকে জানান, তিনি একটি হিন্দুত্ববাদী সংগঠনের সঙ্গে যুক্ত। তাঁর কাছে একটি স্ক্রিনশট এসেছিল। সেখানে ওই যুবকের হোয়াটস্‌অ্যাপ প্রোফাইল ছবিটির সঙ্গে ছিল তাঁর মোবাইল নম্বরও। যুবককে ফোন করেছিলেন অমরজিৎ। কেন মোগল সম্রাটের ছবি হোয়াটস্‌অ্যাপে তিনি দিলেন, সেই প্রশ্ন করা হয় যুবককে। রাজ্যে আওরঙ্গজ়েবকে নিয়ে সাম্প্রতিক পরিস্থিতির প্রেক্ষিতে ছবিটি সরিয়ে দেওয়ার জন্য অনুরোধও করা হয় তাঁকে। অভিযোগ, উত্তরে যুবক জানান, তাঁর মন ভাল নেই। পরে তিনি ছবিটি সরিয়ে দেবেন।

কিন্তু দেখা যায়, তার পরেও আওরঙ্গজ়েবের ছবিটি সরাননি যুবক। এর পর সরাসরি থানায় অভিযোগ দায়ের করেন অমরজিৎ। বিভিন্ন গোষ্ঠীর মধ্যে ঘৃণার প্রচার-সহ ভারতীয় দণ্ডবিধির একাধিক ধারায় তাঁর বিরুদ্ধে মামলা রুজু করা হয়। পুলিশ অভিযুক্তকে থানায় ডেকে পাঠিয়েছিল। তবে তাঁকে গ্রেফতার করা হয়নি।

মহারাষ্ট্রের নানা প্রান্তে গত কয়েক দিন ধরে আওরঙ্গজ়েবকে কেন্দ্র করে সাম্প্রদায়িক অশান্তি দানা বেঁধেছে। আওরঙ্গজ়েবের ছবি নিয়ে গত ৬ জুন একটি মিছিলে হেঁটেছিলেন কয়েক জন। চার জনের বিরুদ্ধে মামলাও রুজু করে পুলিশ। রাজ্যের উপমুখ্যমন্ত্রী তথা বিজেপি নেতা দেবেন্দ্র ফডণবীস হুঙ্কার দিয়ে বলেছিলেন, ‘‘রাজ্যে এ সব বরদাস্ত করা হবে না।’’

প্রশ্ন উঠেছিল, মোগল শাসক আওরঙ্গজেবের ছবি নিয়ে কেউ যদি মিছিলে হাঁটেন, তাতে কারও আপত্তির কী কারণ থাকতে পারে? কেনই বা আওরঙ্গজ়েবের ছবি নিয়ে মিছিল করলে মামলার মুখে পড়তে হবে? এর সদুত্তর প্রশাসন দিতে পারেনি। সে দিনের পর থেকে আওরঙ্গজ়েব সংক্রান্ত বিষয়ে একাধিক মামলা হয়েছে মহারাষ্ট্রে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Aurangzeb Maharashtra Communal conflict
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE