Advertisement
১৬ মে ২০২৪
INDIA

‘ইন্ডিয়া’র বৈঠক ৩১ অগস্ট এবং ১ সেপ্টেম্বর মুম্বইয়ের পওয়ইয়ে, সব পক্ষের সম্মতি মেলার দাবি

গত ২৩ জুন বিহারের পটনায় ১৫টি বিজেপি বিরোধী দলের প্রথম বৈঠক হয়েছিল। ১৭-১৮ জুলাই কর্নাটকের বেঙ্গালুরুর বৈঠকে ২৬টি দলের উপস্থিতিতে আত্মপ্রকাশ করে বিরোধী জোট ‘ইন্ডিয়া’।

বেঙ্গালুরুর বৈঠকে বিরোধী জোটের নেতানেত্রীরা।

বেঙ্গালুরুর বৈঠকে বিরোধী জোটের নেতানেত্রীরা। ছবি: পিটিআই।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
মুম্বই শেষ আপডেট: ০৫ অগস্ট ২০২৩ ০৯:২৩
Share: Save:

প্রাথমিক ভাবে স্থির হয়েছিল আগামী ২৫-২৬ অগস্ট। কিন্তু কংগ্রেসের একটি সূত্র জানিয়েছে, মহারাষ্ট্রের রাজধানী মুম্বইয়ে বিরোধী জোট ‘ইন্ডিয়া’র পরবর্তী বৈঠক হতে পারে আগামী ৩১ অগস্ট এবং ১ সেপ্টেম্বর। তৃণমূলনেত্রী মমতা বন্দ্যোপাধ্যায়-সহ বিরোধী জোটের নেতানেত্রীদের একাংশের সঙ্গে এই বিষয়ে আলোচনা হয়েছে ইতিমধ্যেই। সহযোগী সবগুলি দলের সম্মতির ভিত্তিতে আগামী সপ্তাহে তারিখ ঘোষণা হবে।

এই সূত্রের দাবি, মুম্বইয়ের বোরিবলী এলাকায় সঞ্জয় গান্ধী জাতীয় উদ্যানের অদূরে পওয়ই হ্রদের তীরে একটি হোটেলে ওই বৈঠক শুরু হবে ৩১ অগস্ট সন্ধ্যায়। বেঙ্গালুরুর মতোই সে রাতে হতে পারে নৈশভোজ আলোচনা। মূল বৈঠক হবে ১ সেপ্টেম্বর। ‘ইন্ডিয়া’র এই বৈঠকের আয়োজক, ‘মহাবিকাশ অঘাড়ী’ জোটের তিন শরিক— কংগ্রেস, শিবসেনা এবং এনসিপি।

গত ২৩ জুন বিহারের মুখ্যমন্ত্রী নীতীশ কুমারের আয়োজনে পটনায় ১৫টি বিজেপি-বিরোধী দলের শীর্ষ নেতানেত্রীরা ২০২৪-এর লোকসভা ভোটে বিজেপির বিরুদ্ধে ঐক্যবদ্ধ লড়াইয়ের দিশানির্দেশ খুঁজতে প্রথম বৈঠক করেছিলেন। এর পরে ১৭-১৮ জুলাই কংগ্রেস শাসিত কর্নাটকের রাজধানী বেঙ্গালুরুতে আয়োজিত বৈঠকে অংশ নেয় ২৬টি দল। জোটের নয়া নাম হয় ‘ইন্ডিয়া’। সেই সঙ্গেই কার্যত মুছে যায় কংগ্রেস নেতৃত্বাধীন ইউপিএ জোটের অস্তিত্ব। মুম্বইয়ের বৈঠকে আরও কয়েকটি দলকে দেখা যেতে পারে বলে সূত্রের খবর।

তবে নয়া জোটে চেয়ারপার্সন বা আহ্বায়ক পদে এখনও কোনও নাম ঘোষণা করা হয়নি। ইউপিএ চেয়ারপার্সন পদে ছিলেন সনিয়া গান্ধী। গত ১৮ জুলাই বেঙ্গালুরুর বৈঠক শেষে কংগ্রেস সভাপতি মল্লিকার্জুন খড়্গে জানিয়েছিলেন, মহারাষ্ট্রে পরবর্তী বৈঠকে ‘ইন্ডিয়া’র ১১ সদস্যের সমন্বয় কমিটি গঠন করা হবে। সেই সঙ্গে তিনি জানান, পরবর্তী বৈঠকের আগেই চূড়ান্ত হবে কমিটির সদস্যদের নাম। লোকসভা ভোটের আগে বিজেপি-বিরোধী সমমনস্ক দলগুলি যাতে অভিন্ন ন্যূনতম কর্মসূচি নিয়ে এগোতে পারে, সে জন্য মহারাষ্ট্র বৈঠকে বিস্তারিত পর্যালোচনা হবে বলেও জানিয়েছিলেন তিনি। সেই সঙ্গে কংগ্রেস সভাপতি বেঙ্গালুরুতে বলেছিলেন, ‘‘অভিন্ন কর্মসূচির সম্ভাবনা খতিয়ে দেখতে একটি পৃথক কমিটি গঠন করা হতে পারে পরবর্তী বৈঠকে।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE