Advertisement
৩০ এপ্রিল ২০২৪
Metro Rail

মেট্রোর টিকিট পরতে পারবেন ‘গয়না’র মতো! মুম্বইয়ের পাতালরেলের যাত্রীদের জন্য এল ‘ট্যাপ ট্যাপ’

নাম ‘ট্যাপ ট্যাপ’। দেশের অর্থনৈতিক রাজধানী মুম্বই একটি অত্যন্ত ব্যস্ত শহর। তাই সেই শহরের ব্যস্ত যাত্রীদের সুবিধার্থেই মুম্বই মেট্রো রেল কর্তৃপক্ষ এই পরিষেবা চালু করেছেন। আশা, সফল হলে অন্যান্য শহরেও এই পরিষেবা চালু হতে পারে।

মুম্বই মেট্রোয় ব্যবহারের সেই ট্যাপ ট্যাপ টিকিট।

মুম্বই মেট্রোয় ব্যবহারের সেই ট্যাপ ট্যাপ টিকিট। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১১ এপ্রিল ২০২৪ ১১:৩৬
Share: Save:

মেট্রো রেলের যাত্রীদের জন্য আশার খবর! ব্যস্ত সময়ে ধরাচুড়ো সরিয়ে কার্ড বার করার ঝক্কি কমতে চলেছে। মুম্বইয়ে মেট্রো রেল যাত্রীদের জন্য এনেছে এক নতুন ধরনের টিকিট। যা ব্যাগে বা পকেটে রাখতে হবে না। আবার হারানোর ভয়ও থাকবে না। নতুন ধরনের এই টিকিট গয়নার মতো পরে থাকা যাবে! তাতে মেট্রোয় যাতায়াতকারীদের সময় যেমন বাঁচবে, তেমনই বাড়বে স্বাচ্ছন্দ্যও।

নতুন এই টিকিটের নাম ‘ট্যাপ ট্যাপ’। দেশের অর্থনৈতিক রাজধানী মুম্বই একটি অত্যন্ত ব্যস্ত শহর। তাই সেই শহরের ব্যস্ত যাত্রীদের সুবিধার্থেই মুম্বই মেট্রো রেল কর্তৃপক্ষ (যাদের নাম মুম্বই মেট্রো ওয়ান) এই পরিষেবা এনেছে। অনেকেরই আশা, এই পরিষেবা যদি মুম্বইয়ে সফল হয়, তবে দেশের অন্য যে সমস্ত শহরে মেট্রো পরিষেবা চালু আছে, সেখানেও পরবর্তী কালে এই পরিষেবা চালু হতে পারে।

‘ট্যাপ ট্যাপ’ মেট্রো টিকিটকে পরে থাকা যাবে কব্জিতে। ঘড়ি কিংবা রিস্ট ব্যান্ডের মতো। পুরুষ-নারী নির্বিশেষে ঘড়ি বা রিস্ট ব্যান্ড বাঁধার চল আছে। ‘ট্যাপ ট্যাপ’ সেই ফ্যাশনে নতুন সংযোজনও হতে পারে। তিনটি রং— কালো, নীল এবং ক্রিম সাদায় এই ব্যান্ড পাওয়া যাচ্ছে।

আপাতত ২০০ টাকা দিয়ে এই টিকিট-রিস্টব্যান্ড পাওয়া যাবে মুম্বইয়ের ভারসোভা থেকে আন্ধেরি হয়ে ঘাটকোপর পর্যন্ত মেট্রো রেলের সব স্টেশনের কাউন্টারে। সাধারণ মেট্রো কার্ড যে ভাবে রিচার্জ করাতে হয়, সে ভাবেই রিচার্জ করানো যাবে ট্যাপ ট্যাপকেও।

মুম্বই মেট্রো ওয়ান জানিয়েছে, এই ট্যাপট্যাপকে তৈরি করা হয়েছে যাত্রীদের ত্বকের সংবেদনশীলতার কথা মাথায় রেখে। পরিবেশবান্ধব সিলিকন জাতীয় জিনিস দিয়ে তৈরি এই ব্যান্ডে ত্বকে অ্যালার্জি হওয়ার বা কোনও রকম ক্ষতি হওয়ার সম্ভাবনা নেই। নিত্য ব্যবহারের এই ব্যান্ডকে জলরোধক হিসাবেও বানানো হয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Metro Rail Mumbai Metro One
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE