×

আনন্দবাজার পত্রিকা

Advertisement

০৮ মে ২০২১ ই-পেপার

জেটলির মূর্তি উন্মোচন, সৌরভের ডাকে কোটলার মঞ্চে অমিত শাহ

সংবাদ সংস্থা
নয়াদিল্লি ২৮ ডিসেম্বর ২০২০ ১৩:৩৯
অরুণ জেটলির মূর্তি উন্মোচন অনুষ্ঠানে সৌরভ গঙ্গোপাধ্যায় ও অমিত শাহ।

অরুণ জেটলির মূর্তি উন্মোচন অনুষ্ঠানে সৌরভ গঙ্গোপাধ্যায় ও অমিত শাহ।

দিল্লির ফিরোজ শাহ কোটলায় সোমবার প্রয়াত প্রাক্তন কেন্দ্রীয় অর্থমন্ত্রী অরুণ জেটলির মূর্তি উন্মোচন। সেই অনুষ্ঠানে এক মঞ্চেই দেখা গেল প্রাক্তন ভারত অধিনায়ক তথা বোর্ড সভাপতি সৌরভ গঙ্গোপাধ্যায় এবং কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী মন্ত্রী অমিত শাহকে। সঙ্গে ছিলেন অমিত পুত্র জয় শাহ, বিজেপি নেতা অনুরাগ ঠাকুর-সহ অনেকে। এক মঞ্চে সৌরভ এবং অমিতের উপস্থিত হওয়ার সম্ভাবনা তৈরি হয়েছিল আগেই। এ দিন বাস্তবে তা সত্যি প্রমাণিত হওয়ার সঙ্গে সঙ্গেই জল্পনা আরও গভীর হয়েছে।

রবিবার রাজ্যপাল জগদীপ ধনখড়ের সঙ্গে সাক্ষাৎ করেন সৌরভ। রাজভবন থেকে বেরিয়ে মহারাজ বলেন, ‘‘গত জুলাই নাগাদ বাংলায় এলেও, এখনও পর্যন্ত ইডেন গার্ডেন্স দেখেননি রাজ্যপাল। আমাকে সে কথা বলেছিলেন। তাই গিয়েছিলাম। এখন তো প্র্যাকটিস চলছে। আগামী সপ্তাহে ওঁকে ইডেন গার্ডেন্স দেখাব। এ নিয়ে কোনও জল্পনা তৈরি করবেন না।’’

সোমবার ফিরোজ শাহ কোটলায় মূল অনুষ্ঠানের আগে এ দিন প্রয়াত প্রাক্তন কেন্দ্রীয় অর্থমন্ত্রীর স্মৃতিচারণ করেন অমিত। প্রয়াত কেন্দ্রীয় মন্ত্রীর রাজনৈতিক জীবনের নানা সাফল্যের পাশাপাশি ব্যক্তিগত নানা স্মৃতিও তুলে আলেন তিনি। প্রসঙ্গত, এ দিন প্রয়াত কেন্দ্রীয় অর্থমন্ত্রীর ৬৮তম জন্মবার্ষিকী।

Advertisement

অমিত শাহের বক্তব্য

• দেশের অর্থনীতিকে নতুন দিশা দিয়েছিলেন অরুণ জেটলি।

• এ দেশে ক্রিকেটের পরিকাঠামো তৈরি করেছিলেন অরুণ জেটলি।

• দেশের যুবকদের মধ্যে ক্রিকেট নিয়ে উৎসাহ তৈরি হয়েছে।

• অরুণ জেটলি আইপিএল নিয়ে আইনি দিক খতিয়ে দেখতেন।

• আইপিএল নিয়ে যাবতীয় প্রশ্নের জবাব পেয়েছি ওঁর কাছে, স্মৃতিচারণা কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রীর।

• অরুণ জেটলি সংসদের গরিমা কখনও ক্ষুণ্ণ করেননি।

• অরুণ ছিলেন আমার বড়ভাইয়ের মতো।

দীর্ঘ দিন দিল্লি অ্যান্ড ডিস্ট্রিক্ট ক্রিকেট অ্যাসোসিয়েশন (ডিডিসিএ)-র চেয়ারম্যান পদে ছিলেন জেটলি। তাঁর মূর্তি স্থাপিত হয়েছে ফিরোজ শাহ কোটলায়। সোমবার ৬ ফুট দীর্ঘ সেই মূর্তির উদ্বোধন হল।

আরও পড়ুন: রামের সঙ্গে কৃষ্ণের অনুপান শুভেন্দুর, টুইটে ‘বৈধতা’ দান বিজেপি শীর্ষনেতার

আরও পড়ুন: আজ থেকে করোনা টিকার ড্রাই রান শুরু ৪ রাজ্যে

সোমবার জেটলির প্রতি শ্রদ্ধা নিবেদন করেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীও। মোদী লেখেন,‘জন্মবার্ষিকীতে আমার বন্ধুকে স্মরণ করছি। তাঁর ব্যক্তিত্ব, আইনি দূরদর্শিতা এবং রসবোধের অভাব অনুভব করি। দেশের প্রগতির জন্য তিনি অক্লান্ত ভাবে পরিশ্রম করেছিলেন’।


Advertisement