Advertisement
৩১ জানুয়ারি ২০২৩
Subramanian Swamy

Subramanian Swamy: উনি তো দেশের রাজা নন! মোদীকে বিঁধে কেন্দ্রীয় নীতি নিয়ে বিতর্ক চাইলেন স্বামী

আফগানিস্তান নিয়ে দিল্লি কেন আমেরিকার সাহায্যে এগিয়ে যাচ্ছে না, তা নিয়ে প্রশ্ন তুলে আসছেন স্বামী। এ বার সরাসরি মোদীকে নিশানা করলেন।

সরাসরি মোদীকে আক্রমণ স্বামীর।

সরাসরি মোদীকে আক্রমণ স্বামীর। —ফাইল চিত্র।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ১৪ অগস্ট ২০২১ ১৪:৩৯
Share: Save:

বরাবরই কেন্দ্রীয় নীতির সমালোচক তিনি। কিন্তু এ বার সরাসরি প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে নিশানা করলেন বিজেপি সাংসদ সুব্রহ্মণ্যম স্বামী। কেন্দ্রের অর্থনৈতিক এবং বৈদেশিক নীতিকে তিনি একেবারেই সমর্থন করেন না বলে জানিয়ে দিলেন তিনি। একই সঙ্গে তাঁর ঘোষণা, মোদী ভারতের রাজা নন। সরকারি নীতির সমালোচনা করার পূর্ণ অধিকার রয়েছে তাঁর।

দেশের অর্থনৈতিক পরিস্থিতি এবং আফগানিস্তান সঙ্কটে দিল্লির অবস্থান নিয়ে লাগাতার প্রশ্ন তুলে আসছেন সুব্রহ্মণ্যম। কিন্তু তা নিয়ে নেটমাধ্যমে মোদী সমর্থকদের কটাক্ষের মুখে পড়েন তিনি। মন্ত্রিত্ব পাননি বলেই মোদীকে আক্রমণ করে গায়ের জ্বালা মেটাচ্ছেন বলে সম্প্রতি তাঁকে কটাক্ষ করেন এক ব্যক্তি।

Advertisement

শনিবার তার প্রত্যুত্তরেই সরাসরি মোদীর বিরুদ্ধে মুখ খোলেন স্বামী। টুইটারে তিনি লেখেন, ‘মোদী সরকারের অর্থনৈতিক এবং বৈদেশিক নীতির বিরোধী আমি। দায়িত্বজ্ঞানসম্পন্ন যে কারও সঙ্গে এ নিয়ে তর্ক করতে রাজি আমি। প্রতিনিধিত্বমূলক গণতন্ত্র বলে যে কিছু আছে, তা জানেন তো? মোদী ভারতের রাজা নন।’

বিজেপি-র হয়ে সংসদে প্রতিনিধিত্ব করলেও, বরাবরই কেন্দ্রীয় সরকারের সমালোচনায় মুখ খুলতে দেখা গিয়েছে স্বামীকে। গত কয়েক দিন ধরেও নেটমাধ্যমে লাগাতার কেন্দ্রের সমালোচনা করে আসছেন তিনি। মোদী সরকারের বিদেশ নীতি একেবারে ব্যর্থ, আন্তর্জাতিক মহলে ভারতের অস্বস্তিজনক অবস্থানের জন্য এস জয়শঙ্কর এবং অজিত ডোভালদের ক্ষমা চাওয়া উচিত, এমন নানা মন্তব্য করেছেন স্বামী। আফগানিস্তান নিয়ে দিল্লি কেন আমেরিকার সাহায্যে এগিয়ে যাচ্ছে না, তা নিয়েও প্রশ্ন তোলেন তিনি। তার মধ্যেই সরাসরি মোদীকে নিশানা করলেন স্বামী।

উল্লেখ্য, বিজেপি-র তরফে বরাবরই মোদীকে ‘দেবতুল্য’ আসনে বসানোর চেষ্টা চোখে পড়েছে। নরেন্দ্র মোদী শুধু ‘ইহলোক’-এর নন, ‘দেবলোক’-এরও অধিপতি বলে গত বছরই মন্তব্য করেন দলের সর্বভারতীয় সভাপতি জেপি নড্ডা। কিন্তু তিনি যে এই গোত্রের মধ্যে পড়েন না, ফের এক বার তা স্পষ্ট করে দিলেন স্বামী।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement
Advertisement

Share this article

CLOSE
Popup Close
Something isn't right! Please refresh.