Advertisement
৩০ মে ২০২৪
Narendra Modi

আফ্রিকা থেকে এল আট চিতা! জন্মদিনে খাঁচামুক্ত করে মোদী বললেন, ‘ঐতিহাসিক দিন’, দেখুন ভিডিয়ো

চিতাগুলিকে রাখা হল মধ্যপ্রদেশের কুনো জাতীয় উদ্যানে। শনিবার প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী এই চিতাগুলিকে খাঁচামুক্ত করেছেন। খাঁচার দরজা খুলে তাদের অরণ্যে ছেড়ে দেওয়ার ভিডিয়ো দেখুন।

খাঁচামুক্ত চিতা।

খাঁচামুক্ত চিতা। ছবি: টুইটার

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ১৭ সেপ্টেম্বর ২০২২ ১২:০৪
Share: Save:

নামিবিয়া থেকে আটটি চিতা ভারতের মাটিতে উড়িয়ে নিয়ে এসেছে বিমান। গ্বালিয়ার থেকে বায়ুসেনার কপ্টারে সেই চিতা পৌঁছল মধ্যপ্রদেশের কুনো জাতীয় উদ্যানে। শনিবার চিতাগুলিকে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী খাঁচামুক্ত করলেন। খাঁচার দরজা খুলে তাদের ছেড়ে দিলেন অরণ্যে।

শনিবার নরেন্দ্র মোদীর ৭২ তম জন্মদিন। নামিবিয়ার চিতাগুলিকে খাঁচামুক্ত করা প্রধানমন্ত্রীর জন্মদিন উদ্‌যাপনের অঙ্গ হিসাবে দেখছেন অনেকে।

ভিডিয়োতে দেখা গিয়েছে, একটি যন্ত্রের হাতল ঘুরিয়ে ঘুরিয়ে চিতার খাঁচার দরজা খুলেছেন প্রধানমন্ত্রী। ধীরে ধীরে খুলে যাওয়া দরজা দিয়ে বাইরে বেরিয়ে এসেছে পশুগুলি। প্রধানমন্ত্রী তাদের ছবি তুলেছেন ক্যামেরা হাতে। ভিডিয়োতে মোদীকে হাততালি দিতেও দেখা গিয়েছে।

জানা গিয়েছে, যে আট চিতাকে নামিবিয়া থেকে উড়িয়ে আনা হয়েছে, তাদের মধ্যে তিনটি পুরুষ এবং পাঁচটি স্ত্রী চিতা। স্ত্রী চিতাগুলির বয়স দুই থেকে পাঁচ বছরের মধ্যে। আর পুরুষ চিতাগুলি সাড়ে চার থেকে পাঁচ বছরের। শনিবার সকাল আটটা নাগাদ তাদের নিয়ে গ্বালিয়রে অবতরণ করে বায়ুসেনার বিশেষ কার্গো কপ্টার ‘চিনুক’।

সূত্রের খবর, চিতাগুলিকে মৃদু অবশ করে রাখা হয়েছে। তবে কোনও ওষুধ বা ঘুমপাড়ানি গুলি ব্যবহার করা হয়নি। বেসমারিক বিমান পরিবহণ মন্ত্রী জ্যোতিরাদিত্য সিন্ধিয়া টুইট করে জানান, ‘নিজেদের নতুন ঠিকানা কুনোয় পৌঁছেছে চিতাগুলি।’

ভারতে প্রায় সাত দশক পর চিতার পদার্পণ ঘটল। এর আগে আফ্রিকা থেকে চিতা আনার একাধিক পরিকল্পনা গৃহীত হয়েছিল। তবে বার বার তা পিছিয়ে গিয়েছে। অবশেষে ভারতে এল বিশ্বের দ্রুতগামী প্রাণী।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Narendra Modi Cheetah
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE