×

আনন্দবাজার পত্রিকা

Advertisement

১৬ এপ্রিল ২০২১ ই-পেপার

২৬/১১-র স্মৃতি উস্কে দিলেন মোদী

সংবাদ সংস্থা
মুম্বই ২৭ নভেম্বর ২০১৪ ০২:৪০

বিশ্ব জুড়ে চলতে থাকা সন্ত্রাসের বিরুদ্ধে এক সঙ্গে লড়তে হবে। কাঠমান্ডুতে বসে এ ভাবেই পাক প্রধানমন্ত্রীকে বার্তা দিলেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। ছ’বছর আগে ঠিক এই

দিনে জঙ্গি হামলায় কেঁপে উঠেছিল মুম্বই। ছ’বছর পেরিয়ে গিয়েছে, কিন্তু সেই ক্ষতে প্রলেপ লাগেনি আজও। ২৬/১১-কে স্মরণ করে বুধবার সার্ক শীর্ষ সম্মেলনে পাক প্রধানমন্ত্রী নওয়াজ শরিফের সামনেই, মোদী সন্ত্রাস মোকাবিলার ডাক দিলেন। একজন প্রতিবেশীর সঠিক দায়িত্ব পালন করার কথা বলেন তিনি।

লস্কর-ই-তইবার দশ জঙ্গির হাতে সেই হামলায় নিহত হন ১৬৬ জন। আজ কেন্দ্রীয় সরকার তাঁদের সকলের প্রতি শ্রদ্ধা জানায়। চার দিনের সেই গুলির লড়াইয়ে নিহত হয় ন’জন সন্ত্রাসবাদী। শুধু আজমল কসাবকেই গ্রেফতার করা সম্ভব হয়। ২০১২ সালের জুনে তার ফাঁসি হয়েছে। তবে পাকিস্তানে লস্কর-ই-তইবার নেতা জাকির রেহমান লখভি-সহ সাত জনের বিরুদ্ধে বিচার এখনও সেই তিমিরেই। এর বিরুদ্ধেই আজ সরব হন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী রাজনাথ সিংহ।

Advertisement

মোদী আজ টুইট করেন, “আসুন আজ ঐক্যবদ্ধ ভাবে আমরা সন্ত্রাসের বিরুদ্ধে লড়ার প্রতিশ্রুতি নিই।” মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রী দেবেন্দ্র ফডণবীস জানান, মুম্বই পুলিশকে পরিস্থিতি মোকাবিলায় আধুনিক অস্ত্র দেওয়া হবে। কিন্তু ২০০৮-এর পর কেনা বম্ব স্ক্যানার, তড়িৎগতি মোটরবাইক, বন্দুকে এখন ধুলো পড়েছে। ২০০৯ সালে তখনকার স্বরাষ্ট্রমন্ত্রী পি চিদম্বরম জানান সন্ত্রাস ‘বরদাস্ত’ করা হবে না। সেই আশ্বাস আজ রয়ে গিয়েছে জং পড়া বন্দুকেই।

Advertisement