Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২২ মে ২০২২ ই-পেপার

URL Copied
Something isn't right! Please refresh.

‘পারলে বন্ধুদের বাকি ঋণও মাফ করে দেবেন’

লোকসভা ভোটের দিকে তাকিয়ে  পাঁচ রাজ্যের ভোটে মোদী ও বিজেপি-সঙ্ঘের বিরুদ্ধে লাগাতার ঝাঁঝালো প্রচারে এতটুকু ঢিল দিচ্ছেন না রাহুল।

সংবাদ সংস্থা
ভোপাল ১৭ নভেম্বর ২০১৮ ০২:৩১
Save
Something isn't right! Please refresh.
ছবি: পিটিআই।

ছবি: পিটিআই।

Popup Close

ঘনিষ্ঠ কয়েক জন শিল্পপতির সাড় তিন লক্ষ কোটি টাকা ঋণ মুছে ফেলেছেন। সুযোগ পেলে নরেন্দ্র মোদী আগামী দিনে ওই শিল্পপতিদের বাকি ১২ লক্ষ কোটি টাকা ঋণও মাফ করে দেবেন বলে দেশবাসীকে হুঁশিয়ার করলেন রাহুল গাঁধী। সাগর জেলার দেওরীতে এক ভোটসভায় কংগ্রেস সভাপতি আজ বলেন, ‘‘মোদীজির সঙ্গে আমি দেখা করে কৃষকদের ঋণ মাফ করতে বলেছিলাম। টুঁ শব্দও করেননি।’’ এর পরেই ঘনিষ্ঠ শিল্পপতিদের ওই বিপুল ঋণ মাফ করে দেওয়ার আশঙ্কার কথা জানান তিনি। তাঁর কথায়, ‘‘নোটবন্দির সময়ে দেশবাসীকে ব্যাঙ্কের লাইনে দাঁড় করিয়ে মোদীজি দেশের অর্থ নিয়ে মাল্য-নীরব-চোক্সীকে বিদেশে পালাতে দিয়েছেন। অম্বানীর মতো বড় কাউকে কি ব্যাঙ্কের লাইনে দাঁড়াতে দেখেছেন?’’

লোকসভা ভোটের দিকে তাকিয়ে পাঁচ রাজ্যের ভোটে মোদী ও বিজেপি-সঙ্ঘের বিরুদ্ধে লাগাতার ঝাঁঝালো প্রচারে এতটুকু ঢিল দিচ্ছেন না রাহুল। এ দিনও তিনি বছরে দু’কোটি কর্মসংস্থানের প্রতিশ্রুতির ধারেকাছে পৌঁছতে না পারার জন্য মোদীকে বিঁধে মনে করিয়ে দেন, এনডিএ সরকার দিনে কর্মসংস্থান করে ৪৫০ জনের। আর চিন ৫০ হাজার জনের। মধ্যপ্রদেশে শিবরাজ সিং চৌহান সরকারকে নিশানা করে তিনি ব্যপম কেলেঙ্কারির প্রসঙ্গ তোলেন। তাঁর মতে, নোটবন্দি স্বাধীন ভারতে সবচেয়ে বড় কেলেঙ্কারি। আর ব্যপম এই শতকের সবচেয়ে ভয়ঙ্কর কেলেঙ্কারি। কেন্দ্র ও বিজেপি শাসিত রাজ্যগুলির গলদ ও দুর্নীতি তুলে ধরার পাশাপাশি রাহুল বাদ দিচ্ছেন না নতুন উঠে আসা কোনও প্রসঙ্গও। দিল্লি বিশ্ববিদ্যালয়ে এক ছাত্রনেতার জাল ডিগ্রি যেমন।

দিল্লি বিশ্ববিদ্যালয়ে ছাত্র সংগঠনের অধ্যক্ষ নির্বাচিত হওয়ার পরে জানা গিয়েছে জল আছে অঙ্কিব বসোয়ার শিক্ষাগত যোগতায়। ফাঁপরে পড়ে এবিভিপি বরখাস্ত করেছে তাঁকে। কংগ্রেস গোড়া থেকেই সরব রয়েছে এ নিয়ে। দলের সভাপতিও এ বার সেই প্রসঙ্গ তুলে সঙ্ঘ-বিজেপি ও মোদীকে আক্রমণ করলেন টুইটারে। তাতে অঙ্কিব, কেন্দ্রীয় মন্ত্রী স্মৃতি ইরানি ও প্রধানমন্ত্রীর ছবি দিয়ে লাল-কালো পোস্টার বানিয়ে লেখা হয়েছে, ‘‘জাল ডিগ্রি বিজেপির ডিএনএতেই রয়েছে।’’ এর সঙ্গে রাহুলের মন্তব্য, ‘‘শ্রী ছাপ্পান্ন আর তাঁর মন্ত্রীরা ছাত্রদের দেখিয়ে দিয়েছেন বিজেপিতে মন্ত্রিসভার দরজা খোলে জাল (ফর্জি) ডিগ্রি দেখালে। শিক্ষা প্রতিষ্ঠানের উপর আঘাত ও জাল ডিগ্রিধারীদের ক্ষমতায় বসানোটা আরএসএসের পুরনো নীতি। সে কারণেই দিল্লি বিশ্ববিদ্যালয়ে আরএসএসের ‘ফর্জিক্যাল স্ট্রাইক’ অব্যাহত রয়েছে।’’

Advertisement

আরও পড়ুন: রাফাল-মূল্য ফাঁস করেছেন অম্বানীই?

সকালেই জানিয়ে দিয়েছিলেন মধ্যপ্রদেশে সভা করবেন সাগর জেলার দেওরী, সিবনী জেলা বরঘাট ও মণ্ডলা জেলার এক স্থানে। ফেসবুক লাইভে পাওয়া যবে তাঁকে। কিন্তু দু’টি সভা করে আগেভাগেই দিল্লি ফিরতে হয়েছে রাহুলকে। সেখানে কংগ্রেসের কিছু নেতা-কর্মী জড়ো হয়ে টিকিট বণ্টন নিয়ে বিক্ষোভ দেখাচ্ছিলেন। হায়দারাবাদের মেয়র কার্তিকা রেড্ডি স্বামীকে নিয়ে অবস্থানে বসেছিলে সেখানে। রাজস্থানে ১৫২টি আসনে প্রার্থীর তালিকা প্রকাশিত হয়েছে। তা নিয়েও ক্ষোভ রয়েছে। এ সব সামাল দিতে ও বাকি আসনে প্রার্থী চূড়ান্ত করতে আগামী কাল বৈঠকে বসতে পারে কংগ্রেস সভাপতি।



Something isn't right! Please refresh.

আরও পড়ুন

Advertisement