Advertisement
২৭ এপ্রিল ২০২৪
population

NFHS: পুরুষের তুলনায় দেশে এই প্রথম বেশি মহিলার সংখ্যা! ইঙ্গিত মিলল সরকারি সমীক্ষায়

এনএফএইচএস-এর পঞ্চম নমুনা সমীক্ষায় দেখা গিয়েছে ভারতে এখন প্রতি হাজার পুরুষ পিছু মহিলার সম্ভাব্য সংখ্যা ১,০২০ জন।

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ২৫ নভেম্বর ২০২১ ২২:২৬
Share: Save:

ভারতে সংখ্যার হিসেবে পুরুষদের ছাপিয়ে গিয়েছেন মহিলারা। স্বাধীনতার পরে এই প্রথম বার। বুধবার প্রকাশিত ‘জাতীয় পরিবার ও স্থাস্থ্য সমীক্ষা’ (এনএফএইচএস) রিপোর্টে এমন সম্ভাবনার কথা বলা হয়েছে। তবে দেশের নির্দিষ্ট কিছু রাজ্য বেছে নিয়ে করা ওই নমুনা সমীক্ষার ফল সর্বভারতীয় প্রেক্ষাপটে প্রযোজ্য কি না তা নিয়ে সন্দিহান বিশেষজ্ঞদের একাংশ।

এনএফএইচএস-এর পঞ্চম নমুনা সমীক্ষা অনুযায়ী, ভারতের জনসংখ্য়ায় এখন ‘পুরুষ-নারী অনুপাত’ (লিঙ্গ অনুপাত বা ‘সেক্স রেশিও’) ১০০০:১০২০। অর্থাৎ প্রতি হাজার পুরুষ পিছু মহিলার সংখ্যা ১,০২০ জন। ২০১৯ সাল থেকে ২০২১ সালের মধ্যে দেশের ৭০৭ টি জেলার ৬,৫০,০০০টি বাড়িতে চালানো হয়েছিল ওই নমুনা সমীক্ষা।

১৯৯২ সালে ভারতে প্রথম ‘জাতীয় পরিবার ও স্থাস্থ্য সমীক্ষা’ (এনএফএইচএস) শুরু হয়েছিল। এর আগে ২০১৫-১৬ চতুর্থ নমুনা সমীক্ষা রিপোর্টে বলা হয়েছিল, দেশে প্রতি হাজার পুরুষে মহিলার সংখ্যা ৯৯১। সে সময় জন্মহারের নিরিখে পুরুষ-মহিলার অনুপাত ছিল ১০০০:৯১৯। এর পরের পাঁচ বছরে কন্যা সন্তানের জন্মহার বাড়ায় সেই অনুপাত এখন হয়েছে, ১০০০:৯২৯।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

population India's Population Sex Ratio
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE