Advertisement
০৪ মে ২০২৪
2023 Nagaland Assembly Election

নাগাল্যান্ডে বিজেপি- এনডিপিপির জোট সরকারকে সমর্থনের সিদ্ধান্ত এনসিপির

গত ২৭ ফেব্রুয়ারি ভোটগ্রহণ হয় নাগাল্যান্ডে। ২ মার্চ ফলপ্রকাশ। বিরোধী দলগুলির মধ্যে সবচেয়ে ভালো ফল করেছে শরদ পাওয়ারের এনসিপি। বিধানসভা ভোটে ১২টি আসনে নিজেদের প্রার্থী দিয়েছিল এনসিপি।

A Photograph of Sharad Pawar

নাগাল্যান্ডে বিরোধী দলগুলির মধ্যে সবচেয়ে ভালো ফল করেছে শরদ পাওয়ারের এনসিপি। ফাইল ছবি।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ০৯ মার্চ ২০২৩ ০১:১২
Share: Save:

কেন্দ্রে এবং মহারাষ্ট্রে বিজেপি বিরোধী জোটে রয়েছে শরদ পাওয়ারের ন্যাশনাল কংগ্রেস পার্টি (এনসিপি)। এই এনসিপিই এ বার নাগাল্যান্ডে বিজেপি এবং এনডিপিপি-র জোট সরকারকে সমর্থনের কথা ঘোষণা করল এনসিপি। বুধবার এক বিবৃতি প্রকাশ করে এই কথা ঘোষণা করলেন এনসিপি-র দক্ষিণ-পূর্ব শাখার সাধারণ সচিব নরেন্দ্র বর্মা।

গত ২৭ ফেব্রুয়ারি ভোটগ্রহণ হয় নাগাল্যান্ডে। ২ মার্চ ফলপ্রকাশ। বিরোধী দলগুলির মধ্যে সবচেয়ে ভালো ফল করেছে শরদ পাওয়ারের এনসিপি। নাগাল্যান্ড বিধানসভা ভোটে ১২টি আসনে নিজেদের প্রার্থী দিয়েছিল এনসিপি। তার মধ্যে ৭টি আসনে তারা জয়লাভ করেছিল। এর পর থেকেই আলোচনা চলছিল যে তারা বিরোধী আসনেই বসবেন না কি বিজেপি-এনডিপিপি-র মুখ্যমন্ত্রী নেইফু রিওকে সমর্থন করবে। গত ৪ মার্চ কোহিমাতে এনসিপি-র বৈঠক বসে। সেখানেই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে বিবৃতিতে জানিয়েছেন নরেন্দ্র। এই সিদ্ধান্ত এনসিপি-র কেন্দ্রীয় নেতৃ্ত্ব অনুমোদন করবে কি না তা নিয়ে সংশয় রয়েছেন বিরোধীরা এবং রাজনৈতিক পণ্ডিতরা। যদিও নরেন্দ্র দাবি, এনসিপি সুপ্রিমো শরদ পাওয়ারের অনুমোদন রয়েছে এই সিদ্ধান্তে। বিবৃতিতে বলা হয়েছে, দলের তরফ থেকে সিদ্ধান্ত নেওয়া হয়েছে যে, সদ্য নির্বাচিত বিধায়কেরা সরকারের সঙ্গে থেকেই নাগাল্যান্ডের স্বার্থে একসঙ্গে কাজ করবেন।

নাগাল্যান্ডের জোট সরকারকে এনসিপি-র সমর্থনের কথা ঘোষণার আগে অবশ্য উত্তর-পূর্বাঞ্চলের আর এক রাজ্যে বিহারের মুখ্যমন্ত্রী নীতীশ কুমারের জেডি(ইউ)-তে ভাঙন ধরিয়েছে বিজেপি। সদ্যসমাপ্ত ভোটে সে রাজ্যে নির্বাচিত একমাত্র জেডি(ইউ) বিধায়ক জেঙ্ঘা সেব-সহ একাধিক পদাধিকারী এনডিপিপি-বিজেপি জোটের সরকারকে সমর্থনের কথা ঘোষণা করেছেন। এই ঘোষণার পরে নীতীশের অভিযোগ, ভয় এবং প্রলোভন দেখিয়ে নাগাল্যান্ডে দল ভাঙিয়েছে ক্ষমতাসীন এনডিপিপি-বিজেপি জোট।

এ বার নাগাল্যান্ডে ৬০টি বিধানসভা আসনের মধ্যে এনডিপিপি ২৫ এবং তার সহযোগী বিজেপি ১২টিতে জিতেছে। এনসিপি ৭, এনপিপি ৫, এনপিএফ (নাগা পিপলস ফ্রন্ট), আরপিআই এবং লোক জনশক্তি পার্টি (রামবিলাস) ২টি করে আসনে জিতেছে। জেডি(ইউ) ১ এবং নির্দলের ঝুলিতে ৪টি কেন্দ্র গিয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE