Advertisement
৩০ এপ্রিল ২০২৪
New Criminal Law Bill 2023

দণ্ড সংহিতা বিল: সবার বক্তব্য শোনার পরামর্শ

দণ্ড সংহিতা বিলটি নিয়ে আলোচনায় গত কাল ১৬ ধরনের মানুষের বক্তব্য শোনার দাবি জানিয়ে কমিটির চেয়ারম্যান ব্রিজলালকে চিঠি দিয়েছেন কংগ্রেস সাংসদ পি চিদম্বরম ও তৃণমূলের ডেরেক ও’ব্রায়েন।

Derek O\\\'Brien

ডেরেক ও’ব্রায়েন। —ফাইল চিত্র।

নিজস্ব সংবাদদাতা
নয়াদিল্লি শেষ আপডেট: ১৫ সেপ্টেম্বর ২০২৩ ০৮:৩৪
Share: Save:

দণ্ড সংহিতা বিল নিয়ে স্বরাষ্ট্র মন্ত্রকের সংসদীয় স্থায়ী কমিটিতে যে আলোচনা চলছে তাতে লোকসভা ও রাজ্যসভার সমস্ত সাংসদদের ডেকে তাঁদের বক্তব্য শোনার পরামর্শ দিলেন বিরোধীদের একাংশ।

দণ্ড সংহিতা বিলটি নিয়ে আলোচনায় গত কাল ১৬ ধরনের মানুষের বক্তব্য শোনার দাবি জানিয়ে কমিটির চেয়ারম্যান ব্রিজলালকে চিঠি দিয়েছেন কংগ্রেস সাংসদ পি চিদম্বরম ও তৃণমূলের ডেরেক ও’ব্রায়েন। ওই চিঠিতে দেশের সব রাজ্যের বার কাউন্সিল সদস্য, সুপ্রিম কোর্ট ও হাই কোর্টের বিচারপতি, মানবাধিকার সংগঠনের বক্তব্য শোনার দাবিও জানিয়েছেন ওই দুই নেতা। এ ছাড়া সংসদের উভয় কক্ষের সব সাংসদ, সংবাদমাধ্যম, সাইবার বিশেষজ্ঞ, রাজ্যপাল ও মুখ্যমন্ত্রীদের বক্তব্য শোনার উপরে জোর দেওয়া হয়েছে। যে হেতু ওই আইনের সঙ্গে সাধারণ মানুষের জীবন জড়িত, তাই প্রয়োজনে রাষ্ট্রপুঞ্জের মতো আন্তর্জাতিক সংস্থার সহযোগিতা নেওয়ার পরামর্শ দেওয়া হয়েছে চিঠিতে।

ডেরেকের মতে, “ওই ১৬ প্রকারের মানুষের কথা শুনতে গেলে প্রায় দেড় বছর সময় লাগা উচিত। আমরা চাই ওই বিল প্রণয়নে যেন কোনও তাড়াহুড়ো করা না হয়।” অন্য দিকে ওই কমিটির সদস্য তথা বিজেপি সাংসদ দিলীপ ঘোষের মতে, “এ সবই বিরোধীদের সময় নষ্ট করার কৌশল মাত্র।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Derek O'Brien Central Government Oppositions
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE