Advertisement
২৪ এপ্রিল ২০২৪
New Parliament Building

ক্ষমতা হস্তান্তরের প্রতীক সেঙ্গল! ‘অসত্য’ বলল কংগ্রেস, দেশের ঐতিহ্যকে ঘৃণা কেন? খোঁচা শাহের

নতুন সংসদ ভবনে পাকাপাকি ভাবে স্থান পেতে চলেছে এই সেঙ্গল। সংসদ ভবনের উদ্বোধনী অনুষ্ঠানে এই সেঙ্গল প্রধানমন্ত্রী মোদীর হাতে তুলে দেওয়া হবে। সেটিকে স্পিকারের চেয়ারের সামনে রাখা হবে।

New Parliament building claim about sengol bogus says Congress, Amit Shah hits back

ক্ষমতা হস্তান্তরের প্রতীক ছিল ‘সেঙ্গল’! দাবি বিজেপির। ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
নয়াদিল্লি শেষ আপডেট: ২৬ মে ২০২৩ ১৬:৩৪
Share: Save:

নতুন সংসদ ভবনের উদ্বোধন নিয়ে বিতর্ক চলছেই। এ বার সেই বিতর্কে নয়া উপাদান যোগ করল স্বর্ণদণ্ড ‘সেঙ্গল’। কেন্দ্রের শাসকদলের তরফে দাবি করা হচ্ছে, ব্রিটিশরা ক্ষমতা হস্তান্তরের প্রতীক হিসাবে সেঙ্গল তুলে দিয়েছিল জহরলাল নেহরুর হাতে। যদিও কংগ্রেসের তরফে ‘মিথ্যা এবং‌ আজগুবি’ বলে বিজেপির এই দাবি উড়িয়ে দেওয়া হয়েছে। শুক্রবার এই প্রসঙ্গে কংগ্রেসকে একহাত নিলেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ। তাঁর অভিযোগ, কংগ্রেস দেশের ঐতিহ্যকে ঘৃণা করে।

নতুন সংসদ ভবনে পাকাপাকি ভাবে স্থান পেতে চলেছে এই সেঙ্গল। রবিবার সংসদ ভবনের উদ্বোধনী অনুষ্ঠানে এই সেঙ্গল প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর হাতে তুলে দেওয়া হবে। সেটিকে স্পিকারের চেয়ারের সামনে রাখা হবে। বিশেষ বিশেষ অনুষ্ঠানে সেটিকে প্রকাশ্যে আনা হবে। বিজেপি সূত্রে বলা হচ্ছে, তামিলনাড়ুর পবিত্র সাইভিট মঠ এই সেঙ্গলের কথা জানান চক্রবর্তী রাজাগোপালাচারীকে। প্রাচীন চোল সাম্রাজ্যের রীতি অনুসারে গোপালাচারীর অনুপস্থিতিতেই লর্ড মাউন্টব্যাটেন ১৯৪৭ সালের ১৪ অগস্ট এই স্মারক তুলে দেন নেহরুর হাতে।

কংগ্রেসের তরফে আগেই বলা হয়েছিল, সেঙ্গলের বিষয়ে কোনও প্রামাণ্য নথি নেই। শুক্রবার এই বিষয়ে কংগ্রেসকে আক্রমণ করে স্বরাষ্ট্রমন্ত্রী একটি টুইটে লেখেন, কংগ্রেস কেন ভারতের ঐতিহ্য এবং সংস্কৃতিকে ঘৃণা করে? তামিলনাড়ুর পবিত্র মঠের তরফে এই সেঙ্গল তুলে দেওয়া হয়েছিল পণ্ডিত নেহরুর হাতে।” প্রায় একই সময়ে একটি টুইট করে নতুন সংসদ ভবনের উদ্বোধনী অনুষ্ঠান বয়কট করা নিয়ে কংগ্রেস এবং অন্য বিরোধী দলগুলিকে আক্রমণ করেন বিজেপি সভাপতি জেপি নড্ডা। তাঁর কথায়, “পরিবারতান্ত্রিক রাজনৈতির দলগুলো গণতন্ত্রের পথে প্রধান অন্তরায়।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE