Advertisement
১৭ এপ্রিল ২০২৪
Newborn Death

উত্তাপ বাড়ানোর যন্ত্রে ঝলসে মৃত্যু সদ্যোজাতের! গাফিলতির অভিযোগে বরখাস্ত ২ নার্স

ঘটনাটি রাজস্থানের। মহাত্মা গান্ধী সরকারি হাসপাতালে নবজাতকদের আইসিইউ-তে বুধবার সকালে মৃত্যু হয়েছে এক সদ্যোজাত শিশুকন্যার। হাসপাতালে কর্তব্যরত দু’জন নার্সকে বরখাস্ত করা হয়েছে।

ওয়ার্মারের তাপে সদ্যোজাতর মৃত্যু।

ওয়ার্মারের তাপে সদ্যোজাতর মৃত্যু। প্রতীকী ছবি।

সংবাদ সংস্থা
জয়পুর শেষ আপডেট: ২৭ অক্টোবর ২০২২ ১৪:০১
Share: Save:

শিশুর দেহের উত্তাপ বাড়ানোর যন্ত্র (ওয়ার্মার) বেশি গরম হয়ে মৃত্যু হল সদ্যোজাতের। সরকারি হাসপাতালের বিরুদ্ধে গাফিলতির অভিযোগে সরব প্রসূতির পরিবার। ওই একই হাসপাতালে আরও এক শিশু ওয়ার্মারের উত্তাপের কারণে অসুস্থ হয়ে পড়েছে বলে অভিযোগ।

ঘটনাটি রাজস্থানের ভিলওয়াড়া জেলার। সেখানে মহাত্মা গান্ধী সরকারি হাসপাতালে নবজাতকদের আইসিইউ-তে বুধবার সকালে মৃত্যু হয়েছে এক সদ্যোজাত শিশুকন্যার। হাসপাতালে ওই সময় কর্তব্যরত দু’জন নার্সকে বরখাস্ত করা হয়েছে। হাসপাতাল কর্তৃপক্ষের তরফে তদন্ত কমিটি গঠন করে অভিযোগ খতিয়ে দেখা হচ্ছে।

যে শিশুটি মারা গিয়েছে, তার বয়স হয়েছিল মাত্র ২১ দিন। সূত্রের খবর, তার ওজন কম থাকায় গত ৫ অক্টোবর শিশুটিকে আইসিইউ-তে ভর্তি করা হয়েছিল। সেখানেই চিকিৎসকদের নজরাধীন ছিল একরত্তি। মঙ্গলবার রাতে শিশুটিকে ওয়ার্মারের সহায়তা দেওয়া হয়। বুধবার সকালে তার মৃত্যু হয়েছে। মনে করা হচ্ছে, ওয়ার্মারের উত্তাপ বেশি হয়ে যাওয়ার কারণেই এই মৃত্যু।

শিশুটির মৃত্যুর খবর পেয়ে ক্ষোভে ফেটে পড়েন তার পরিবারের লোকজন। হাসপাতাল কর্তৃপক্ষের বিরুদ্ধে গাফিলতির অভিযোগে তুলে বিক্ষোভ দেখান তাঁরা। বিতর্কের মাঝে ২ নার্সকে বরখাস্ত করা হয়। তদন্তের পর উপযুক্ত ব্যবস্থা নেওয়া হবে বলে জানিয়েছেন কর্তৃপক্ষ।

উল্লেখ্য, শিশুর জন্মের পর মাতৃগর্ভের উত্তাপের সঙ্গে পারিপার্শ্বিকের ভারসাম্য রাখতে কিছু কিছু ক্ষেত্রে ওয়ার্মার ব্যবহার করা হয়। এই যন্ত্রের সাহায্যে পারিপার্শ্বিক তাপমাত্রার সঙ্গে মানিয়ে নিতে পারে সদ্যোজাত। সেই যন্ত্রই এ বার ডেকে আনল মৃত্যু। ওয়ার্মারের বিপর্যয়ে আগেও এমন শিশুমৃত্যুর ঘটনা প্রকাশ্যে এসেছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Newborn Death Rajasthan
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE