×

আনন্দবাজার পত্রিকা

Advertisement

১৫ জুন ২০২১ ই-পেপার

নাগাল্যান্ডের জন্য পতাকা, সংবিধান চায় বিরোধী দলও

নিজস্ব সংবাদদাতা
গুয়াহাটি ০৭ অক্টোবর ২০১৯ ০০:৪৩
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

শুধু জঙ্গিরা নয়, এ বার নাগাল্যান্ডের জন্য পৃথক পতাকা ও সংবিধানের দাবিতে সরব হল প্রধান বিরোধী দল এনপিএফও। বিরোধী দলনেতা তথা প্রাক্তন মুখ্যমন্ত্রী টি আর জেলিয়াংয়ের নেতৃত্বে এনপিএফ প্রতিনিধিরা রাজ্যপাল তথা ভারত-নাগা আলোচনার মধ্যস্থতাকারী আর এন রবির সঙ্গে দেখা করে স্মারকলিপি দিয়েছেন। তাঁদের দাবি, নাগাল্যান্ডের পৃথক পতাকা ও সংবিধানের দাবি ন্যায্য। কেন্দ্র জোড়াতালি দেওয়া শান্তিচুক্তির পরিকল্পনা না-করে, নাগাদের দাবি মেনে সমাধানসূত্র বার করুক।

ভারত সরকার এবং এনএসসিএন (আই-এম)-এর শান্তি আলোচনা ওই পৃথক পতাকা ও সংবিধানের জটেই থমকে গিয়েছে। বাকি দাবি মানা হলেও নাগাল্যান্ডের পৃথক পতাকা ও সংবিধান থাকার ব্যাপারে কেন্দ্র রাজি নয়। এনএসসিএন (আই-এম)-এর প্রধান আইজ্যাক মুইভাও জানিয়েছেন, স্বাধীন নাগালিমের দাবিতে এত দশকের আন্দোলন ও রক্ত ঝরানোর পরে সংবিধান ও পতাকার দাবি ছেড়ে দেওয়া যায় না।

কেন্দ্র শান্তি আলোচনায় অন্য সংগঠনগুলিকে আমন্ত্রণ জানানোয় আপত্তি জানিয়েছে এনএসসিএন (আই-এম)। কিন্তু এনপিএফের মতে, সার্বিক শান্তির উদ্দেশ্যে সব কটি সশস্ত্র সংগঠনের সঙ্গেই আলোচনা করা দরকার। সেই সঙ্গে রাজ্যের সব রাজনৈতিক দলকেও এক টেবিলে এনে স্থায়ী সমাধানসূত্র বার করা হোক।

Advertisement
Advertisement