Advertisement
০৪ মে ২০২৪
India-Canada Conflict

ভারত ছেড়ে পালিয়ে জঙ্গি, দুষ্কৃতীরা কানাডায় ডেরা বাঁধছে, ট্রুডো সরকারকে তথ্য দিল এনআইএ

জাতীয় তদন্ত সংস্থা (এনআইএ)-র তরফে বুধবার বিচ্ছিন্নতাবাদী এবং দুষ্কৃতী নেটওয়ার্কে জড়িত ৪৩ জনের তালিকা কানাডা সরকারকে দেওয়া হয়েছে বলে সরকারি সূত্রের খবর।

An image of Justin Trudeau

কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো। —ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
নয়াদিল্লি শেষ আপডেট: ২০ সেপ্টেম্বর ২০২৩ ২৩:৫৮
Share: Save:

ভারত ছেড়ে পালানো খলিস্তানি জঙ্গি এবং গ্যাংস্টাররা আশ্রয় নিচ্ছে কানাডায়। কূটনৈতিক টানাপড়েনের আবহে এ বার এই অভিযোগ তুলল নরেন্দ্র মোদী সরকার। জাতীয় তদন্ত সংস্থা (এনআইএ)-র তরফে বুধবার বিচ্ছিন্নতাবাদী এবং দুষ্কৃতী নেটওয়ার্কে জড়িত ৪৩ জনের তালিকা কানাডা সরকারকে দেওয়া হয়েছে বলে সরকারি সূত্রের খবর।

এনআইএর তরফে বুধবার এক্স হ্যান্ডলে (সাবেক টুইটার) নয়াদিল্লির ‘মোস্ট ওয়ান্টেড’ তালিকায় থাকা লরেন্স বিষ্ণোই, জসদীপ সিংহ, কালা জাথেরি ওরফে সন্দীপ, বীরেন্দ্র প্রতাপ ওরফে কালা রানা এবং জোগিন্দর সিংহের ছবি প্রকাশ করে জানানো হয়েছে, ওই পলাতকদের মধ্যে অনেকেরই ঠিকানা এখন কানাডা।

প্রসঙ্গত, কানাডার মাটিতে সে দেশের খলিস্তানি নেতা হরদীপ সিংহ নিজ্জরকে খুনের ঘটনায় ভারতীয় গুপ্তচর সংস্থা ‘র’-এর ‘ভূমিকা’ রয়েছে বলে সোমবার অভিযোগ করেছিলেন কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো। ঘটনাচক্রে, ট্রুডোর ওই বিবৃতির পরেই কানাডার এক ভারতীয় এক কূটনীতিককে বহিষ্কার করা হয়। ওই পদক্ষেপের প্রতিক্রিয়ায় মঙ্গলবার মোদী সরকার কানাডার এক শীর্ষ কূটনীতিককে পাঁচ দিনের মধ্যে দিল্লি ছাড়ার নির্দেশ দেয়। দ্বিপাক্ষিক কূটনৈতিক এই টানাপড়েনের আবহেই বুধবার কানা়ডার উপর চাপ বাড়াল এনআইএ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

India canada Justin Trudeau
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE