Advertisement
১৯ জুন ২০২৪
NIA

ভারতীয় হাইকমিশনে খলিস্তানপন্থীদের তেরঙ্গা নামানো, ভাঙচুর! লন্ডনে গিয়ে তদন্ত করবে এনআইএ

গত মাসে লন্ডনে ভারতীয় হাইকমিশনের বাইরে জমায়েত করে বিক্ষোভ প্রদর্শন করেন খলিস্তানপন্থীরা। অভিযোগ, ওই বিক্ষোভের সময় অনেকেই ইন্ডিয়া হাউসে ভাঙচুর চালান।

Image of NIA

ইন্ডিয়া হাউসে হিংসার অভিযোগের তদন্তভার এনআইএ-কে দিয়েছে কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রক। প্রতীকী ছবি।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ২৪ এপ্রিল ২০২৩ ১৯:৫২
Share: Save:

লন্ডনে ভারতীয় হাইকমিশনে খলিস্তানপন্থীদের ভাঙচুর-সহ জাতীয় পতাকা নামানোর অভিযোগের তদন্ত করতে সে শহরে যাবে জাতীয় তদন্তকারী সংস্থা (এনআইএ)। গত সপ্তাহে এই সংস্থাকে তদন্তভার দিয়েছিল কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রক। সোমবার সংবাদমাধ্যম সূত্রে খবর, ওই হিংসার ঘটনা খতিয়ে দেখতে ব্রিটেনে পাড়ি দেবে এনআইএ-র একটি দল।

‘ওয়ারিশ পঞ্জাব দে’ সংগঠনে নেতা অমৃতপাল সিংহের বিরুদ্ধে পঞ্জাব পুলিশের অভিযানের বিরুদ্ধে গত মাসে ইন্ডিয়া হাউস (লন্ডনে যে নামে পরিচিত ভারতীয় হাইকমিশন)-এর বাইরে জমায়েত করে বিক্ষোভ প্রদর্শন করেন খলিস্তানপন্থীরা। অভিযোগ, ওই বিক্ষোভের সময় অনেকেই ইন্ডিয়া হাউসে ভাঙচুর চালান। খলিস্তানের সমর্থনে স্লোগান দিতে দিতে ইন্ডিয়া হাউসের বারান্দায় ঝোলানো ভারতের জাতীয় পতাকা নামিয়ে ফেলেন তাঁরা। সমাজমাধ্যমে সে ছবি ভাইরাল হতেই নিন্দার ঝড় ওঠে।

ব্রিটেনের কাছে এই ঘটনায় উদ্বেগ প্রকাশ করেছিল ভারত সরকার। কেন্দ্রীয় সরকারের অভিযোগ, ভারত জুড়ে জঙ্গি কার্যকলাপের চক্রান্ত করছেন খলিস্তানপন্থীরা। লন্ডনের ঘটনায় নয়াদিল্লিতে ব্রিটিশ হাইকমিশনার অ্যালেক্স এলিসকে তলব করেন বিদেশ মন্ত্রক। যদিও এ ধরনের ঘটনাকে ‘মর্যাদাহানিকর’ এবং ‘সম্পূর্ণ অবাঞ্ছনীয়’ বলে আখ্যা দিয়েছিলেন তিনি।

ভাঙচুরের ঘটনায় ইউএপিএ আইনের ধারা-সহ একাধিক ধারায় এফআইআর করা হয়েছে। এর তদন্তে নেমেছিল দিল্লি পুলিশের স্পেশাল সেল। তবে গত সপ্তাহে এনআইএ-কে তদন্তের নির্দেশ দেয় স্বরাষ্ট্র মন্ত্রক।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

NIA London Khalistan Indian High Commission
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE