×

আনন্দবাজার পত্রিকা

Advertisement

১৪ মে ২০২১ ই-পেপার

ভারতে ফেরানো যেতে পারে নীরব মোদীকে, প্রত্যর্পণে সায় দিয়ে জানাল ব্রিটিশ সরকার

সংবাদ সংস্থা
লন্ডন ১৬ এপ্রিল ২০২১ ২৩:৪১
নীরব মোদী।

নীরব মোদী।

অবশেষে পঞ্জাব ন্যাশনাল ব্যাঙ্ক (পিএনবি) প্রতারণা কাণ্ডে অভিযুক্ত ব্যবসায়ী নীরব মোদীকে ভারতে প্রত্যর্পণের বিষয়ে সায় দিল ব্রিটেনের সরকার। শুক্রবার ব্রিটেনের স্বরাষ্ট্রমন্ত্রী প্রীতি পটেল এ সংক্রান্ত আইনি নির্দেশনামায় সই করেছেন।

ব্রিটিশ সরকারের এই পদক্ষেপের ফলে নীরবকে দেশে ফেরানোর সম্ভাবনা উজ্জ্বল হল বলেই মনে করছে। যদিও ব্রিটেনের আইন অনুযায়ী আগামী ২৮ দিনের মধ্যে এই সিদ্ধান্তকে ব্রিটিশ হাইকোর্টে চ্যালেঞ্জ জানাতে পারেন নীরব। সে ক্ষেত্রে প্রত্যপর্ণের প্রক্রিয়া দীর্ঘায়িত হওয়ার আশঙ্কা রয়েছে। ঠিক যেমন হয়েছে, আর্থিক প্রতারণা কাণ্ডে অভিযুক্ত ব্যবসায়ী বিজয় মাল্যের ক্ষেত্রে।

ফেব্রুয়ারি মাসে এ সংক্রান্ত একটি মামলায় শুনানির পর ব্রিটেনের ওয়েস্টমিনস্টার ম্যাজিস্ট্রেট আদালত জানিয়েছিল, পিএনবি থেকে প্রায় ১৪ হাজার কোটি টাকা প্রতারণায় নীরবের ‘ভূমিকা’র বিষয়ে ভারতের দেওয়া প্রমাণে আদালত সন্তুষ্ট। ব্রিটেনের আদালত জানিয়েছিল, নীরবকে ভারতের হাতে প্রত্যর্পণ করা যেতে পারে। প্রসঙ্গত, ভারতে ঋণখেলাপের একাধিক মামলায় অভিযুক্ত ৫০ বছরের নীরব গোপনে দেশ ছেড়েছিলেন বলে অভিযোগ। ২০১৯ সালের ১৯ মার্চ লন্ডনে গ্রেফতার হন তিনি। একাধিক বার জামিনের আবেদন নাকচ হয় তাঁর। প্রতি ক্ষেত্রেই আদালত মনে করেছিল, নীরব পালিয়ে যেতে পারেন। প্রসঙ্গত, নীরবের ভাই নেহালও পিএনবি দুর্নীতিতে অন্যতম অভিযুক্ত। তাঁকে দেশে ফেরানোর জন্য সম্প্রতি আদালতের দ্বারস্থ হয়েছে তদন্তকারী সংস্থা সিবিআই।

Advertisement
Advertisement