×

আনন্দবাজার পত্রিকা

Advertisement

০৫ অগস্ট ২০২১ ই-পেপার

‘দেশের ধ্বংস মানব’ হয়ে উঠছেন রাহুল, সংসদে কটাক্ষ নির্মলার

১৩ ফেব্রুয়ারি ২০২১ ১৭:০১
রাহুল গাঁধীকে আক্রমণ নির্মলা সীতারমন।

রাহুল গাঁধীকে আক্রমণ নির্মলা সীতারমন।
—ফাইল চিত্র।

কেন্দ্রীয় সরকারকে লাগাতার আক্রমণ শানাচ্ছেন কংগ্রেস নেতা রাহুল গাঁধী। লোকসভার অধিবেশন চলাকালীন তার প্রত্যুত্তর দিলেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমন। তাঁর খোঁচা, বিভিন্ন ইস্যুতে দেশের সাংবিধানিক কাঠামোগুলিকে আক্রমণ করে এবং ভুল বক্তব্য রেখে রাহুল ক্রমশই ভারতের ‘ধ্বংস মানব’ হয়ে উঠছেন।

শনিবার লোকসভায় সাধারণ বাজেট সম্পর্কে আলোচনা করতে গিয়ে সীতারমন অভিযোগ করেন, প্রাক্তন কংগ্রেস সভাপতি নানা বিষয়ে ভুল মন্তব্য করছেন। কিন্তু ওঁর তা নিয়ে পাল্টা বক্তব্য শোনার ধৈর্য নেই। সীতারামন বলেন, ‘‘কংগ্রেসের দু’টি প্রবণতা আমাদের চিনতে হবে। তাতেই স্পষ্ট বোঝা যায়, গণতান্ত্রিক ভাবে নির্বাচিত সংসদীয় ব্যবস্থার উপর তাদের বিশ্বাস পুরোপুরি ধ্বংস হয়ে গিয়েছে।’’ বৃহস্পতিবার সংসদের অধিবেশনে কৃষি আইন নিয়ে বক্তৃতা করেছিলেন রাহুল। তবে বাজেট নিয়ে কিছু বলতে আগ্রহ দেখাননি তিনি। তার প্রেক্ষিতেই শনিবার নির্মলা বলেন, ‘‘রাহুল সম্ভবত ভারতের ধ্বংস মানব হয়ে উঠছেন।’’ এর পর তিনি যোগ করেন, ‘‘রাহুল ‘ভিত্তি’ স্থাপন করলেন অথচ বাজেট আলোচনায় অংশগ্রহণ করলেন না।’’

কেন্দ্রীয় অর্থমন্ত্রীর দাবি, রাহুল অন্তত ১০টি বিষয় নিয়ে সংসদে সরব হন, তা তিনি চেয়েছিলেন। কিন্তু সনিয়া তনয় তার উল্লেখ না করায় তিনি হতাশ। কৃষি আইন নিয়ে কংগ্রেস কেন ১৮০ ডিগ্রি ঘুরে গেল, তা সংসদে রাহুল জানাননি বলেও অভিযোগ নির্মলার।

Advertisement
Advertisement