Advertisement
২৪ এপ্রিল ২০২৪
Omicron

Omicron In India: এখনই বুস্টারের পরিকল্পনা নেই, করোনা ঠেকাতে প্রতিষেধকে বদল চায় নীতি আয়োগ

প্রশ্ন উঠতে শুরু করেছে করোনা প্রতিষেধকগুলি আদৌ করোনাভাইরাসের এই নতুন প্রজাতির সঙ্গে মোকাবিলা করতে পারবে কিনা।

ফাইল চিত্র।

নিজস্ব সংবাদদাতা
নয়াদিল্লি শেষ আপডেট: ১৫ ডিসেম্বর ২০২১ ০৬:৩০
Share: Save:

করোনাভাইরাসের নয়া প্রজাতি ওমিক্রনকে কোভিড প্রতিষেধক কতটা রুখতে পারবে তা নিয়ে সন্দেহ রয়েছে, এমনটাই মনে করেন নীতি আয়োগের সদস্য ভি কে পল। করোনা রুখতে পরিস্থিতি অনুযায়ী প্রতিষেধকের বদল প্রয়োজন বলে মনে করেন তিনি। ইতিমধ্যেই করোনার বুস্টার ডোজ় দেওয়ার যে দাবি উঠেছে সে সম্পর্কে আজ দিল্লি হাই কোর্টে নিজেদের অবস্থান স্পষ্ট করে দিয়েছে কেন্দ্র। তারা জানিয়েছে, এখনই বুস্টার ডোজ় দেওয়ার পরিকল্পনা সরকারের নেই। অপ্রাপ্তবয়স্কদের টিকাকরণ শুরু করা নিয়ে সিরাম ইনস্টিটিউটের কর্তা আদার পুনাওয়ালা আজ দাবি করেছেন, ছোটদের জন্য কোভোভ্যাক্স টিকা আগামী ছ’মাসের মধ্যে বাজারে আনতে সক্ষম তাঁদের সংস্থা।

প্রায় প্রতিদিনই দেশের বিভিন্ন প্রান্তে ওমিক্রন আক্রান্তের খোঁজ মিলছে। প্রশ্ন উঠতে শুরু করেছে করোনা প্রতিষেধকগুলি আদৌ করোনাভাইরাসের এই নতুন প্রজাতির সঙ্গে মোকাবিলা করতে পারবে কিনা। ওমিক্রনের বিরুদ্ধে চলতি টিকাগুলি কতটা প্রতিরোধ গড়ে তুলতে পারবে তা নিয়ে আজ এক বণিকসভার অনুষ্ঠানে সংশয় প্রকাশ করেছেন ভি কে পল। তাঁর মতে, প্রতি বছর করোনা প্রতিষেধকগুলিতে আরও উন্নত ধরনের পরিবর্তন আনতে হবে। তিনি বলেন, ‘‘করোনার নতুন স্ট্রেন পাওয়া গিয়েছে। পরিস্থিতির উপর নজর রেখে প্রতিষেধকে প্রয়োজনীয় পরিবর্তন আনতে তৈরি থাকতে হবে। তবে তা যে তিন মাস অন্তর পরিবর্তন করতে হবে এমনটা নয়। কিন্তু বছরে এক বার সেই পরিবর্তন করতে হতেই পারে।’’

দেশে ওমিক্রনের বাড়বাড়ন্তের আগে থেকেই দাবি উঠছে, করোনা মোকাবিলায় বুস্টার ডোজ় চালু করুক কেন্দ্র। আজ দিল্লি হাই কোর্টে সরকারের তরফে স্পষ্ট করে দেওয়া হয়েছে, এখনই বুস্টার ডোজ় চালু করার কোনও পরিকল্পনা সরকারের নেই। কেন্দ্রের লক্ষ্য প্রতিটি দেশবাসী যেন টিকার দু’টি ডোজ় পান তা নিশ্চিত করা। আদালতে কেন্দ্র আরও জানিয়েছে, প্রতিষেধক প্রদানের জন্য গঠিত সরকারের দু’টি বিশেষজ্ঞ কমিটি এখনও বুস্টার ডোজ় দেওয়া নিয়ে কোনও নির্দেশিকা দেয়নি। বুস্টার ডোজ় নিয়ে পুনাওয়ালা বলেন, ‘‘ওমিক্রনকে রোখার প্রশ্নে আমরা একটি শক্তিশালী বুস্টার ডোজ় তৈরি করছি। যার কার্যকারিতা অনেক বেশি হবে। তা ছাড়া এ ধরনের ভাইরাসের ক্ষেত্রে রোগ প্রতিরোধ ক্ষমতাকে এক ধাক্কায় বাড়ানোর প্রশ্নে বুস্টার ডোজ় দেওয়া হল প্রমাণিত পদ্ধতি।’’

করোনা মোকাবিলায় দেশ জুড়ে জোরকদমে চলছে টিকাকরণ প্রক্রিয়া। প্রশ্ন উঠতে শুরু করেছে অপ্রাপ্তবয়স্কদের টিকাকরণ শুরু হবে কবে? আমেরিকান টিকা প্রস্তুতকারক সংস্থা নোভাভ্যাক্সের সঙ্গে হাত মিলিয়ে ছোটদের উপর প্রতিষেধকের পরীক্ষামূলক প্রয়োগ করার ছাড়পত্র সিরামকে দিয়েছে সেন্ট্রাল ড্রাগস স্ট্যান্ডার্ড কন্ট্রোল অর্গানাইজেশন (সিডিএসসিও)। আজ এক বণিকসভার অনুষ্ঠানে পুনাওয়ালার দাবি, ‘‘কোভোভ্যাক্স নামে ওই প্রতিষেধকটি তিন বছর ও তার উপরে থাকা ছোটদের উপরে পরীক্ষামূলক ভাবে প্রয়োগ করে ভাল ফল পাওয়া গিয়েছে।’’ সিরাম সংস্থা আশাবাদী আগামী মার্চ-এপ্রিলের মধ্যে ওই টিকা ছাড়পত্র পাবে। সিরাম ছাড়াও ইতিমধ্যেই জ়াইডাস ক্যাডিলার তৈরি ডিএনএ নির্ভর প্রতিষেধক জ়াইকোভ-ডি ১২ বছর ও তার বেশি বয়সিদের উপরে প্রয়োগের ছাড়পত্র পেয়েছে। ছোটদের টিকা তৈরির দৌড়ে রয়েছে ভারত বায়োটেকের কোভ্যাক্সিন। যদিও সরকারের বক্তব্য, ছোটদের করোনার টিকা দেওয়া হবে কি না তা নিয়ে এখনও সিদ্ধান্ত হয়নি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE