Advertisement
১৯ এপ্রিল ২০২৪
COVID-19

Covid: টিকার কোনও প্রমাণপত্র লাগবে না ভারতীয় পড়ুয়াদের, জানাল আমেরিকা

উচ্চশিক্ষার জন্য বহু ভারতীয় আমেরিকায় যান। এ বছরও বহু ভারতীয় ভিসার জন্য আবেদন করেছেন। করোনার জন্য সমস্ত পদ্ধতি শ্লথ হয়ে গিয়েছে।

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ১৬ জুন ২০২১ ১৯:৫৭
Share: Save:

আমেরিকায় পড়তে যাওয়া ভারতীয় ছাত্রদের জন্য সুখবর। টিকার প্রমাণপত্র নয়, দেশ ছাড়ার ৭২ ঘণ্টা আগে করানো কোভিডের রিপোর্ট নেগেটিভ হলেই তাঁদের প্রবেশের অনুমতি দেবে আমেরিকা। সংবাদ সংস্থা পিটিআই-কে এ কথাই জানিয়েছেন আমেরিকার শীর্ষ স্তরের এক কূটনীতিক।

উচ্চশিক্ষার জন্য বহু ভারতীয় আমেরিকায় যান। এ বছরও বহু ভারতীয় ভিসার জন্য আবেদন করেছেন। করোনার জন্য সমস্ত পদ্ধতি শ্লথ হয়ে গিয়েছে। শুধু তাই নয়, ভিসা নিয়েও পড়ুয়াদের মধ্যে একটা উদ্বেগ তৈরি হচ্ছিল। তার সঙ্গে টিকা সংক্রান্ত বিষয়টি সেই উদ্বেগকে আরও বাড়িয়ে তোলে। কারণ বলা হয়েছিল, যে সব পড়ুয়া কোভ্যাক্সিন নিয়ে আমেরিকায় আসছেন, তাঁদের পুনরায় টিকা নিতে হবে। কেননা, কোভ্যাক্সিন বিশ্ব স্বাস্থ্য সংস্থার জরুরি ভিত্তিতে টিকার তালিকায় নেই।

সেই ঘোষণার পর থেকেই ভারতীয় পড়ুয়াদের মধ্যে উদ্বেগ বাড়ে। কোভ্যাক্সিন আমেরিকায় জরুরি ভিত্তিতে ব্যবহারের জন্য প্রস্তুতকারী সংস্থা ভারত বায়োটেক আবেদন জানিয়েছে। যদিও সেই আবেদন মঞ্জুর হয়নি। তবে আপাতত ভারতীয় পড়ুয়াদের স্বস্তি দিয়ে আমেরিকা জানিয়ে দিল, টিকার কোনও প্রমাণপত্রই লাগবে না।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

usa Vaccine COVID-19
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE