Advertisement
১১ মে ২০২৪
Ratan Tata

Noida Airport: দেশের বৃহত্তম বিমানবন্দর হবে নয়ডায়, লোকসভা ভোটের আগেই কাজ শেষ করার লক্ষ্য

গ্রেটার নয়ডার জেওয়ারে ১,৩৩৪ একর জমিতে তৈরি হচ্ছে দেশের বৃহত্তম আন্তর্জাতিক বিমানবন্দর। খরচ হবে ৫ হাজার সাতশো কোটি টাকা।

ফাইল ছবি।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ০৩ জুন ২০২২ ১৭:৪৪
Share: Save:

লোকসভা নির্বাচন ২০২৪ সালে। তার আগেই নয়ডায় দেশের বৃহত্তম বিমানবন্দর তৈরির লক্ষ্য নিয়েছে নরেন্দ্র মোদী সরকার। সুইস নির্মাণকারী সংস্থা ‘জুরিখ এয়ারপোর্ট ইন্টারন্যাশনাল এজি’ নয়ডা আন্তর্জাতিক বিমানবন্দর তৈরির সম্পূর্ণ বরাত পায়। এ বার বিমানবন্দর নির্মাণ-সহ পরিকাঠামোগত কাজের জন্য তারা বরাত দিল টাটা গোষ্ঠীর নির্মাণ সংস্থা ‘টাটা প্রোজেক্টস’কে। আগামী দু’বছরের মধ্যে বিমানবন্দরের কাজ শেষ করার লক্ষ্যমাত্রা ধরা হয়েছে।

গ্রেটার নয়ডার জেওয়ারে ১৩৩৪ একর জমি নিয়ে তৈরি হচ্ছে দেশের বৃহত্তম আন্তর্জাতিক বিমানবন্দর। প্রথম দফায় একটি রানওয়ে চালু হবে। তাতে খরচ পড়বে ৫ হাজার সাতশো কোটি টাকা। এর ফলে বছরে এক কোটি ২০ লক্ষ মানুষকে পরিষেবা দেওয়া যাবে।

চুক্তি অনুযায়ী, টাটা বিমানবন্দরের টার্মিনাল, রানওয়ে, উড়ান বিষয়ক পরিকাঠামো, রাস্তা এবং বিমানবন্দরের অন্যান্য বিল্ডিং তৈরি করবে। কাজ শেষের সময়সীমা ধরা হয়েছে ২০২৪ সাল।

প্রসঙ্গত, ২০১৯-য়ে ‘জুরিখ এয়ারপোর্ট ইন্টারন্যাশনাল এজি’ নয়ডায় বিমানবন্দর তৈরির পূর্ণ বরাত পায়। এর পর তারা তৈরি করে ‘যমুনা ইন্টারন্যাশনাল এয়ারপোর্ট প্রাইভেট লিমিটেড (ওয়াইআইএপিএল)। সেই সংস্থাই নির্মাণ সংক্রান্ত বরাত দিয়েছে টাটা প্রোজেক্টসকে।

এ প্রসঙ্গে টাটা প্রোজেক্টসের সিইও বিনায়ক পাই বলেন, ‘‘আমরা যমুনা ইন্টারন্যাশনাল এয়ারপোর্ট প্রাইভেট লিমিটেডের সঙ্গে এক যোগে কাজ করে সময়সীমার আগেই কাজ শেষ করে ফেলতে চাই। এ জন্য আমরা অত্যাধুনিক প্রযুক্তি ব্যবহার করতে চলেছি, যা একই সঙ্গে পরিবেশবান্ধব এবং নিরাপদ।’’

দিল্লিতে দেশের নতুন সংসদ ভবন তৈরির কাজের সঙ্গেও যুক্ত রয়েছে টাটারা। এ ছাড়া মুম্বই ট্রান্স হারবার লিঙ্ক এবং বিভিন্ন শহরে মেট্রো রেল প্রকল্পের কাজও করেছে তারা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Ratan Tata Noida Airports
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE