Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

০৫ ডিসেম্বর ২০২১ ই-পেপার

মডেল চেন্নাই, অভিন্ন মঞ্চ চান প্রবাসীরা

নিজস্ব সংবাদদাতা
নয়াদিল্লি ২৭ মার্চ ২০১৫ ০৩:৫৭

চেন্নাইয়ের মডেলকে সামনে রেখে গোটা দেশে একটি মঞ্চ গড়ে তুলতে উদ্যোগী হয়েছেন প্রবাসী বাঙালিরা। আর সে কাজে সমন্বয়ের দায়িত্ব তুলে নিচ্ছে দিল্লির বেঙ্গল অ্যাসোসিয়েশন।

চেন্নাইয়ের ৮১ বছরের প্রাচীন বেঙ্গল অ্যাসোসিয়েশনটি গত এক দশকেরও বেশি সময় ধরে একটি সমাজসেবা করে চলেছে নিঃশব্দে। তাদের একটি নিজস্ব গেস্টহাউস রয়েছে, যেখানে ভেলোরে চিকিৎসা করতে যাওয়া ভিন্ রাজ্যের বঙ্গসন্তানদের স্বল্প খরচে থাকার বন্দোবস্ত করা হয়। এই উদ্যোগটিকেই মডেল করে বিভিন্ন রাজ্যের মধ্যে সমন্বয়ের পরিকল্পনা করছেন তপনবাবুরা। চিকিৎসা পরিষেবা নিতে অন্য রাজ্যে পাড়ি দেওয়া অসহায় মানুষদের সাহায্য করা, উচ্চশিক্ষার্থে ভিন্ রাজ্যে গিয়ে যত দিন না হস্টেল পাওয়া যায়, থাকার বন্দোবস্ত করা এই সমস্ত উদ্যোগগুলি নিয়েই কথা হবে দিল্লিতে ২ এপ্রিল থেকে দু’দিনের আলোচনাচক্রে। চেন্নাই, কানপুর, নাগপুর, পটনা, আগরতলা, আমদাবাদ, শিলচর, মুম্বই, এলাহাবাদ প্রভৃতি শহর থেকে আসছেন প্রায় ৬০ জন প্রতিনিধি। মূল উদ্দেশ্য, এই সমস্ত সংগঠনগুলির মধ্যে একটি যোগসূত্র গড়ে তুলে একটি বৃহৎ সামাজিক মঞ্চ তৈরি করা।

পুরো পরিকল্পনাটা যার মস্তিষ্কপ্রসূত, তিনি দিল্লির বেঙ্গল অ্যাসোসিশনের সাধারণ সম্পাদক তপন সেনগুপ্ত। তপনবাবু জানাচ্ছেন, “এত দিন প্রবাসীরা যে যাঁর বসবাসকারী রাজ্যে নিজেদের মতো করে কাজ করেছেন। এই প্রথম সবাই একজোট হচ্ছেন। আদানপ্রদান হবে প্রত্যেক রাজ্যের বঙ্গ সংগঠনগুলির মধ্যে। আমরা চেষ্টা করছি, এক রাজ্যের বাঙালি অন্য রাজ্যে গেলে তাঁর প্রয়োজনে সাহায্যের হাত বাড়িয়ে দিতে।”

Advertisement

আরও পড়ুন

Advertisement