×

আনন্দবাজার পত্রিকা

Advertisement

০৫ মার্চ ২০২১ ই-পেপার

মারাত্মক শৈত্যপ্রবাহ চলতে পারে উত্তর ভারতে, সতর্ক করল আইএমডি

সংবাদ সংস্থা
নয়াদিল্লি ৩০ নভেম্বর ২০২০ ১৫:২৩
আবহাওয়া দফতরের পক্ষ থেকে মৃত্যু়ঞ্জয় মহাপাত্র জানিয়েছেন, উত্তর ভারতের বেশিরভাগ অংশে স্বাভাবিকের থেকে তাপমাত্রা কম থাকার আশঙ্কা।

আবহাওয়া দফতরের পক্ষ থেকে মৃত্যু়ঞ্জয় মহাপাত্র জানিয়েছেন, উত্তর ভারতের বেশিরভাগ অংশে স্বাভাবিকের থেকে তাপমাত্রা কম থাকার আশঙ্কা।

‘মারাত্মক শৈত্যপ্রবাহ’ চলতে পারে উত্তর ভারতে। একাধিক জায়গায় এ বার ভয়ানক কামড় বসাতে পারে শীত, এমনই জানিয়েছে দিল্লির আবহাওয়া দফতর। ডিসেম্বর থেকে ফেব্রুয়ারি মাস পর্যন্ত শৈত্যপ্রবাহের বিষয়ে আগে থেকেই সতর্ক করে দিয়ে আবহাওয়া দফতর বলেছে, ‘‘এই বছর উত্তর ভারতে শীতের কামড় তীব্র হতে পারে। একাধিক শৈত্যপ্রবাহ চলতে পারে দেশের উত্তরাংশে।’’

আবহাওয়া দফতরের পক্ষ থেকে মৃত্যু়ঞ্জয় মহাপাত্র জানিয়েছেন, উত্তর ভারতের বেশিরভাগ অংশে স্বাভাবিকের থেকে তাপমাত্রা কম থাকার আশঙ্কা। তবে দিনে বেশিরভাগ স্থানেই স্বাভাবিকের থেকে তাপমাত্রা বেশি থাকবে, কিন্তু রাতে সেই তাপমাত্রা কমে যাবে অনেকটা। উত্তরভারতে শৈত্যপ্রবাহের ফলে মৃত্যুর সংখ্যাও বাড়তে পারে বলে তিনি মনে করছেন।

আবহাওয়া অফিস সূত্রে খবর, ডিসেম্বর থেকে ফেব্রুয়ারি মাসের মধ্যে পশ্চিম রাজস্থান, পূর্ব রাজস্থান, জম্মু-কাশ্মীর, লাদাখ, ছত্তীসগঢ়ের একটা অংশ ও পূর্ব মধ্যপ্রদেশে বেশিরভাগ সময়েই স্বাভাবিকের থেকে কম তাপমাত্রা থাকার সম্ভাবনা। দিল্লিতে শেষ কয়েক দিনে হুহু করে তাপমাত্রা নেমেছে। গত দশ বছরে এমন ঠান্ডা নভেম্বর মাস রাজধানী দেখেনি। দিল্লিতে সর্বনিম্ন তপমাত্রা পৌঁছে গিয়েছে ১০ ডিগ্রি সেলসিয়াসে।

Advertisement

আরও পড়ুন: কুকুরের সঙ্গে খেলতে গিয়ে বিপত্তি! পায়ে চিড় বাইডেনের, আরোগ্য কামনা ট্রাম্পের

ও দিকে, জম্মু-কাশ্মীরের আবহাওয়া দফতরের পক্ষ থেকে বলা হয়েছে, সেই রাজ্য রয়েছে বৃষ্টিপাত এবং তুষারপাতের সম্ভাবনা। শুক্রবার শ্রীনগরের সর্বনিম্ন তাপমাত্রা ছিল ২.২ ডিগ্রি সেলসিয়াস। অন্য দিকে, কাশ্মীরের বারামুলা জেলায় তাপমাত্রার পারদ ছিল মাইনস ৩.২ ডিগ্রি সেলসিয়াসে। গুলমার্গে ইতিমধ্যে মরসুমের সর্বনিম্ন তাপামাত্রায় পৌঁছে গিয়েছে। হচ্ছে তুষারপাত। সব মিলিয়ে শীত আরও জাঁকিয়ে আসছে, বলা চলে।

আরও পড়ুন: আনন্দপুরের অভিজাত আবাসনের ২৪ তলা থেকে ‘ঝাঁপ’ ছাত্রের, ঘটনাস্থলে গোয়েন্দারা

Advertisement