Advertisement
০১ অক্টোবর ২০২২
kashmir

Winter: উত্তর ভারত জুড়ে শীতের দাপট

রাজস্থান জুড়ে এখন কনকনে ঠান্ডা। রাজ্যের অধিকাংশ জায়গায় তাপমাত্রা ১০ ডিগ্রি সেলসিয়াসের আশেপাশে ঘোরাফেরা করছে।

শীতের দাপট উত্তর ভারতে।

শীতের দাপট উত্তর ভারতে। —ফাইল চিত্র।

সংবাদ সংস্থা
জয়পুর, শ্রীনগর শেষ আপডেট: ১৩ ডিসেম্বর ২০২১ ০৬:১১
Share: Save:

শীত জাঁকিয়ে বসেছে উত্তর ও উত্তর-পশ্চিম ভারতে। প্রবল শীতে রাজস্থানের অনেক জায়গায় জনজীবন ব্যাহত হচ্ছে। আজ রাজ্যের আবহাওয়া দফতর জানিয়েছে, চুরুতে তাপমাত্রা ৩.১ ডিগ্রি সেলসিয়াসে নেমেছে। একই অবস্থা কাশ্মীরেও। গত কয়েকদিনের তুলনায় এই কেন্দ্রশাসিত অঞ্চলের সর্বনিম্ন তাপমাত্রা সামান্য বাড়লেও তা রয়েছে শূন্যের নীচেই।

রাজস্থান জুড়ে এখন কনকনে ঠান্ডা। রাজ্যের অধিকাংশ জায়গায় তাপমাত্রা ১০ ডিগ্রি সেলসিয়াসের আশেপাশে ঘোরাফেরা করছে। আবহাওয়া দফতর আজ জানিয়েছে, চুরুর তাপমাত্রা ৩.১ ডিগ্রি সেলসিয়াসে নেমেছিল। যা কিনা এখনও পর্যন্ত সবচেয়ে কম। সীকরে তাপমাত্রা ৫ ডিগ্রি সেলসিয়াস, অলওয়ারে ৫.১ ডিগ্রি, হনুমানগড়ে তাপমাত্রা ৫.৫ ডিগ্রি। বহু জায়গায় সকালবেলা কুয়াশার কারণে সমস্যার মুখে পড়তে হচ্ছে আমজনতাকে। ঠান্ডা এবং কুয়াশায় দৈনন্দিন কাজকর্মও শুরু হচ্ছে অনেক দেরিতে। এই মরুরাজ্যের অনেক জায়গায় রাতের তাপমাত্রা ৮ থেকে ১০ ডিগ্রি সেলসিয়াসের মধ্যে ঘোরাফেরা করছে।

কাশ্মীরে শীতের অবস্থার তেমন কোনও উল্লেখযোগ্য পরিবর্তন হয়নি। সর্বনিম্ন তাপমাত্রা সামান্য বাড়লেও বহু জায়গায় তাপমাত্রা শূন্য ডিগ্রির নীচে। যেমন, শ্রীনগরে গত কাল রাতে তাপমাত্রা ছিল মাইনাস ৩ ডিগ্রি সেলসিয়াস। যা চলতি বছরে এখনও পর্যন্ত সবচেয়ে কম। কাশ্মীরের বারামুলা জেলার গুলমার্গের সর্বনিম্ন তাপমাত্রা গত কালের তুলনায় সামান্য বেড়েছে। কাল ছিল মাইনাস ৫.৫ ডিগ্রি আজ হয়েছে মাইনাস ৪. ২
ডিগ্রি সেলসিয়াস। আবহাওয়া দফতরের এক আধিকারিক জানান, পহেলগামে তাপমাত্রা মাইনাস ৫.৪ ডিগ্রি সেলসিয়াস ছিল। আবহাওয়া দফতরের পূর্বাভাস, আগামী পরশু, মঙ্গলবার জম্মু-কাশ্মীরের বিভিন্ন জায়গায় বিক্ষিপ্ত বৃষ্টি ও তুষারপাত হতে পারে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement
Advertisement

Share this article

CLOSE
Popup Close
Something isn't right! Please refresh.