Advertisement
২৪ জুন ২০২৪
Nirmala Sitharaman

এক বছরে ১০ হাজার কোটি ডলার দেশে পাঠিয়েছেন অনাবাসী ভারতীয়েরা: অর্থমন্ত্রী নির্মলা

শিল্পক্ষেত্রে ছোট ও মাঝারি ব্যবসায়ীদের সঙ্গে গাঁটছড়া বাঁধায় অনাবাসীদের উৎসাহ দিয়েছেন নির্মলা। তাঁর মতে, ওই ব্যবসায়ীদের সঙ্গে অংশীদারিত্বে অনাবাসী উদ্যোগপতিদের দক্ষতা কাজে আসবে।

মঙ্গলবার মধ্যপ্রদেশের ইনদওরে ‘প্রবাসী ভারতীয় দিবস’ সম্মেলনে কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামন।

মঙ্গলবার মধ্যপ্রদেশের ইনদওরে ‘প্রবাসী ভারতীয় দিবস’ সম্মেলনে কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামন। ছবি: রয়টার্স।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ১০ জানুয়ারি ২০২৩ ২২:০০
Share: Save:

২০২২ সালে এ দেশে ১০ কোটি ডলার পাঠিয়েছেন করেছেন অনাবাসী ভারতীয়েরা। ২০২১ সালের তুলনায় যার পরিমাণ ১২ শতাংশ বেড়েছে। মঙ্গলবার ইনদওরে অনাবাসীদের একটি সম্মেলনে বক্তৃতায় এমনই দাবি করলেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামন।

মঙ্গলবার মধ্যপ্রদেশের ইনদওরে ‘প্রবাসী ভারতীয় দিবস’ সম্মেলনে উপস্থিত ছিলেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী। ওই সম্মেলনে নিজের ভাষণে শিল্পক্ষেত্রে ছোট ও মাঝারি ব্যবসায়ীদের সঙ্গে গাঁটছড়া বাঁধায় অনাবাসীদের উৎসাহ দিয়েছেন নির্মলা। তাঁর মতে, ওই ব্যবসায়ীদের সঙ্গে অংশীদারিত্বে অনাবাসী উদ্যোগপতিদের দক্ষতা কাজে আসবে। তিনি বলেন, ‘‘কাজের জন্য যে ভারতীয়েরা বিদেশে চলে গিয়েছেন, ২০২২ সালে তাঁদের কাছ থেকে প্রায় ১০,০০০ কোটি ডলার দেশে এসেছে।’’ ২০২১ সালের নিরিখে যার পরিমাণ ১২ শতাংশ বৃদ্ধি পেয়েছে বলে জানিয়েছেন তিনি।

অতিমারির পর্বের পর এক বছরের মধ্যে ভারতীয় কর্মীরা বিদেশের মাটিতে গিয়ে তাঁদের কাজে যোগ দিয়েছেন বলেও উল্লেখ করেছেন নির্মলা। যা অনেকের কাছেই অসম্ভব বলে মনে হয়েছিল বলে তাঁর মত। নির্মলার কথায়, ‘‘ভারতীয় কর্মীরা যে বিদেশে তাঁদের কর্মক্ষেত্রে ফিরে গিয়েছিলেন, শুধু তা-ই নয়, এ দেশে তাঁদের প্রেরিত অর্থ এক বছরের মধ্যে ১২ শতাংশ বেড়েছে।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Nirmala Sitharaman NRI Remittance
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE