Advertisement
১৯ এপ্রিল ২০২৪
NSE

NSE Scam: স্টক এক্সচেঞ্জ দুর্নীতি: দেশ জুড়ে সিবিআই তল্লাশি, নিশানায় একাধিক ব্রোকার সংস্থা

এই মামলায় এনএসই-র প্রাক্তন সিইও চিত্রা রামকৃষ্ণ এবং প্রাক্তন গ্রুপ অপারেটিং অফিসার আনন্দ সুব্রহ্মণ্যমকে গ্রেফতার করেছে সিবিআই।

এনএসই দুর্নীতি মামলায় ধৃত চিত্রা রামকৃষ্ণ।

এনএসই দুর্নীতি মামলায় ধৃত চিত্রা রামকৃষ্ণ। গ্রাফিক: শৌভিক দেবনাথ।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ২১ মে ২০২২ ১৩:১৭
Share: Save:

ন্যাশনাল স্টক এক্সচেঞ্জ (এনএসই)-এর কো-লোকেশন দুর্নীতির মামলায় দেশ জুড়ে তল্লাশি অভিযান চালাল সিবিআই। তদন্তকারী সংস্থার তরফে জানানো হয়েছে কলকাতা, দিল্লি, মুম্বই, গাঁধীনগর, নয়ডা, গুরুগ্রাম-সহ বিভিন্ন শহরের এক ডজন ঠিকানায় শুক্রবার তল্লাশি হয়েছে। এর মধ্যে একাধিক ‘ব্রোকার সংস্থা’র দফতরও রয়েছে।

কো-লোকেশন দুর্নীতির মামলার তদন্তে ইতিমধ্যেই এনএসই-র প্রাক্তন ম্যানেজিং ডিরেক্টর তথা চিফ এগজিকিউটিভ অফিসার (সিইও) চিত্রা রামকৃষ্ণ এবং প্রাক্তন গ্রুপ অপারেটিং অফিসার (জিওও) আনন্দ সুব্রহ্মণ্যমকে গ্রেফতার করেছে সিবিআই। তাঁদের বিরুদ্ধে ঘুষ নিয়ে বিশেষ সংস্থাকে কো-লোকেশন সুবিধা পাইয়ে দেওয়া, আর্থিক অনিয়ম এবং‌ নিয়ম ভেঙে কর্মীদের পদোন্নতি দেওয়ার অভিযোগও দায়ের করা হয়েছে।

সিবিআইয়ের অভিযোগ, দিল্লির ব্রোকিং সংস্থা ওপিজি সিকিউরিটিজ ও তার প্রোমোটার সঞ্জয় গুপ্ত নিয়ম ভেঙে এনএসই-র কো-লোকেশন ব্যবস্থার সুবিধা নিয়েছিলেন। এর ফলে অন্য ব্রোকারদের থেকে কিছুটা সময় আগেই লেনদেনের জন্য লগ-ইন করতে পারতেন এবং তার সাহায্যে মুনাফা লুটতেন সঞ্জয় এবং তার সহযোগী ব্রোকাররা।

এ ধরনের প্রায় ৯০ শতাংশ ঘটনাতেই দেখা গিয়েছে গুপ্ত প্রথম লগ-ইন করেছিলেন। প্রায় এক দশক আগেকার ওই ঘটনায় চিত্রা, আনন্দ-সহ মুম্বইয়ে এক্সচেঞ্জের আধিকারিকদের অনেকেই জড়িত ছিলেন বলে অভিযোগ। এনএসই-র মতো এক্সচেঞ্জের ক্ষেত্রে কয়েক সেকেন্ড আগে হওয়া লেনদেনও অনেকটা তফাত গড়ে দিতে পারে বলে সিবিআইয়ের দাবি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

NSE NSE co-location scam Chitra Ramkrishna CBI
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE