Advertisement
১৭ জুলাই ২০২৪
National Testing Agency

অপসারিত এনটিএর ডিজি, নিট-নেট বিতর্কের মধ্যে সিদ্ধান্ত মোদী সরকারের, কাকে করা হল নতুন প্রধান

ন্যাশনাল টেস্টিং এজেন্সি (এনটিএ) যাতে অবাধ, স্বচ্ছ ভাবে পরীক্ষা নিতে পারে, সে জন্য বিশেষজ্ঞদের নিয়ে উচ্চ পর্যায়ের কমিটি গড়ল কেন্দ্রীয় শিক্ষা মন্ত্রক। এই এনটিএ-ই দেশে বড় মাপের পরীক্ষাগুলি পরিচালনা করে।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২২ জুন ২০২৪ ২১:৪০
Share: Save:

ন্যাশনাল টেস্টিং এজেন্সি (এনটিএ)-র ডিরেক্টর জেনারেল (ডিজি) সুবোধ কুমারকে সরিয়ে দেওয়া হল। নিট-নেট নিয়ে বিতর্কের মধ্যেই এই সিদ্ধান্ত নিল নরেন্দ্র মোদী সরকার। ডিজি পদে আনা হল অবসরপ্রাপ্ত আইএএস অফিসার প্রদীপ সিংহ খারোলাকে। শনিবারই কেন্দ্রীয় শিক্ষা মন্ত্রক বিশেষজ্ঞদের নিয়ে উচ্চ পর্যায়ের কমিটি গঠন করেছে। এনটিএ যাতে অবাধ, স্বচ্ছ ভাবে পরীক্ষা নিতে পারে সেটাই খতিয়ে দেখবে ওই কমিটি।

এনটিএ-ই দেশে বড় মাপের পরীক্ষাগুলি পরিচালনা করে। ডাক্তারির সর্বভারতীয় প্রবেশিকা পরীক্ষা বা নিট নিয়ে অনিয়মের অভিযোগ উঠেছে। সেই পরীক্ষায় প্রশ্নপত্র ফাঁসের পর পিএইচডি এবং কলেজে নিয়োগের পরীক্ষা ইউজিসি নেট বাতিল করেছে পরীক্ষা আয়োজক সংস্থা এনটিএ। এই দুই বিষয় নিয়ে উত্তাল গোটা দেশ। পরীক্ষার্থী থেকে শুরু করে বিরোধীরা— পথে নেমে বিক্ষোভ দেখাচ্ছেন। অনেকেই সুবোধের পদত্যাগ এবং অপসারণের দাবি জানাচ্ছিলেন। সেই আবহেই সুবোধকে সরিয়ে দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হল।

সরকারি বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, যত দিন পর্যন্ত পরবর্তী নির্দেশ না আসছে, তত দিন প্রদীপই এনটিএর দায়িত্ব সামলাবেন। উল্লেখ্য, নিট নিয়ে অনিয়মের অভিযোগ উঠেছে। এখন পর্যন্ত দেশে ১৯ জন গ্রেফতার হয়েছেন। বিতর্কে ‘গবেষণার প্রবেশদ্বার’ ন্যাশনাল এলিজিবিলিটি টেস্ট (নেট)। ইউনিভার্সিটি গ্রান্টস কমিশন (ইউজিসি) আয়োজিত নেট-এর পরীক্ষা হয়েছিল মঙ্গলবার। কিন্তু বুধবার তা বাতিল করার কথা ঘোষণা হয়েছে। অনিয়ম সংক্রান্ত অভিযোগের কারণেই এ বছর জুনের নেট পরীক্ষা বাতিল করা হল বলে সংবাদ সংস্থা পিটিআই জানিয়েছে।

শুধু তাই নয়, কেন্দ্রীয় শিক্ষা মন্ত্রকের সূত্র উদ্ধৃত করে প্রকাশিত সংবাদে জানানো হয়েছে, ওই অনিয়ম সংক্রান্ত তদন্তের ভার সিবিআই-কে দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে শিক্ষা মন্ত্রক। এর পর স্থগিত করা হয়েছে বিজ্ঞান বিষয়ক গবেষণার প্রবেশিকা সিএসআইআর ইউজিসি নেট। শুক্রবার এক বিজ্ঞপ্তিতে পরীক্ষা বাতিলের বিষয়ে জানিয়েছে এনটিএ। তার পরে পরীক্ষা আয়োজন সংস্থা এনটিএর সংস্কারের পথে হেঁটেছে কেন্দ্র।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE