Advertisement
২৭ এপ্রিল ২০২৪
দ্রৌপদী মুর্মুকে স্বাগত জানাচ্ছেন রামনাথ কোবিন্দ।

দ্রৌপদী মুর্মুকে স্বাগত জানাচ্ছেন রামনাথ কোবিন্দ। ছবি: টুইটার।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ২৫ জুলাই ২০২২ ১১:৪০
Share: Save:
শুধু মূল বিষয়গুলি
timer শেষ আপডেট: ২৫ জুলাই ২০২২ ১০:৪৫ key status

ভারতের দরিদ্র মানুষেরা স্বপ্ন পূরণ করতে পারেন: দ্রৌপদী

ভাষণে দ্রৌপদী আরও বলেন, ‘‘স্বাধীনতার ৫০ বছরে আমার রাজনৈতিক জীবন শুরু হয়েছিল। আর স্বাধীনতার ৭৫ বছরে আমি রাষ্ট্রপতি হিসাবে দায়িত্ব পেয়েছি। দেশের রাষ্ট্রপতি হওয়া আমার ব্যক্তিগত প্রাপ্তি নয়। এটি ভারতের প্রতিটি দরিদ্র মানুষের প্রাপ্তি। আমার রাষ্ট্রপতি হওয়া প্রমাণ করে যে, ভারতের দরিদ্র মানুষেরা শুধু স্বপ্নই দেখেন না, সেই স্বপ্ন পূরণও করতে পারেন।’’

timer শেষ আপডেট: ২৫ জুলাই ২০২২ ১০:৩৯ key status

সেনাবাহিনীকে শুভেচ্ছা দ্রৌপদীর

দেশের সেনাবাহিনীকে শুভেচ্ছা জানিয়ে দ্রৌপদী বলেন, ‘‘মঙ্গলবার ২৬ জুলাই কার্গিল বিজয় দিবস। দিনটি ভারতীয় সেনাবাহিনীর বীরত্বের প্রতীক। আমি কার্গিল বিজয় দিবস উপলক্ষে দেশের সশস্ত্র বাহিনী এবং দেশের সকল নাগরিককে অগ্রিম শুভেচ্ছা জানাচ্ছি।’’

Advertisement
timer শেষ আপডেট: ২৫ জুলাই ২০২২ ১০:২৬ key status

রাষ্ট্রপতি হিসাবে প্রথম ভাষণ দ্রৌপদীর

সংসদের সেন্ট্রাল হলে রাষ্ট্রপতি হিসাবে প্রথম ভাষণ দিলেন দ্রৌপদী। দেশের সর্বোচ্চ সাংবিধানিক পদে নির্বাচিত হওয়া দ্রৌপদী দেশের সর্বকনিষ্ঠ রাষ্ট্রপতি। বক্তব্য পেশ করতে এসে দ্রৌপদী বলেন, ‘‘সকলের আশীর্বাদে আমি দেশের রাষ্ট্রপতি হয়েছি। আমি প্রগতিশীল একটি দেশের রাষ্ট্রপতি হয়েছি। নিজেকে খুব সৌভাগ্যবতী মনে হচ্ছে।’’ 

তিনি আরও বলেন, ‘‘আমিই দেশের রাষ্ট্রপতি নির্বাচিত হওয়া প্রথম ব্যক্তি যে ভারতের স্বাধীনতার পরে জন্মগ্রহণ করেছে। ভারতের নাগরিকদের কাছে আমার আবেদন, স্বাধীনতা সংগ্রামীদের প্রত্যাশা পূরণ করতে আমাদের সকলকে একসঙ্গে চেষ্টা করতে হবে।’’

timer শেষ আপডেট: ২৫ জুলাই ২০২২ ১০:১৯ key status

শপথ নিলেন দ্রৌপদী

ভারতের নতুন রাষ্ট্রপতি হিসাবে শপথ নিলেন দ্রৌপদী মুর্মু। দেশের ১৫তম রাষ্ট্রপতি হলেন তিনি।

timer শেষ আপডেট: ২৫ জুলাই ২০২২ ১০:১৭ key status

সংসদে দ্রৌপদী

কোবিন্দের সঙ্গে সংসদ ভবনে পৌঁছলেন দ্রৌপদী। তাঁকে স্বাগত জানালেন ভারতের উপরাষ্ট্রপতি ভেঙ্কাইয়া নাইডু, সুপ্রিম প্রধান বিচারপতি এন ভি রমণা এবং লোকসভার স্পিকার ওম বিড়লা।

timer শেষ আপডেট: ২৫ জুলাই ২০২২ ১০:০৩ key status

সংসদের উদ্দেশে রওনা হলেন দ্রৌপদী

রাষ্ট্রপতি ভবন থেকে সংসদের উদ্দেশে রওনা হলেন বিদায়ী রাষ্ট্রপতি কোবিন্দ এবং দ্রৌপদী। শীঘ্রই দ্রৌপদী ভারতের নতুন রাষ্ট্রপতি হিসাবে শপথগ্রহণ করতে চলেছেন।

Advertisement
timer শেষ আপডেট: ২৫ জুলাই ২০২২ ০৯:৫২ key status

রাষ্ট্রপতি ভবনে দ্রৌপদী

আর কিছু ক্ষণের মধ্যেই শুরু হবে শপথগ্রহণ অনুষ্ঠান। ইতিমধ্যেই রাষ্ট্রপতি ভবনে পৌঁছেছেন নবনির্বাচিত রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মু। স্বাগত জানালেন রামনাথ কোবিন্দ।

timer শেষ আপডেট: ২৫ জুলাই ২০২২ ০৯:৪৭ key status

আনন্দ উৎসবে মেতেছে ময়ূরভঞ্জ

ওড়িশার ময়ূরভঞ্জের উপেরবেদা গ্রামের বাসিন্দারা রবিবার রাত থেকেই উল্লাসে মেতেছেন। কারণ সেই গ্রামেরই মেয়ে সোমবার ভারতের নতুন রাষ্ট্রপতি হিসাবে শপথগ্রহণ করতে চলেছেন। দ্রৌপদীর প্রায় ৬০ জন নিকটাত্মীয় শপথগ্রহণ অনুষ্ঠানে যোগ দেবেন বলেও জানা গিয়েছে।

timer শেষ আপডেট: ২৫ জুলাই ২০২২ ০৯:৪০ key status

যোগ দেবেন না নীতীশ কুমার

নতুন রাষ্ট্রপতির শপথগ্রহণ অনুষ্ঠানে থাকবেন না বিহারের মুখ্যমন্ত্রী নীতীশ কুমার। সংবাদ সংস্থা এনআই-এর খবর অনুযায়ী, সোমবার দিল্লিতে দ্রৌপদী মুর্মুর শপথগ্রহণ অনুষ্ঠানে যোগ দেবেন না নীতীশ।

timer শেষ আপডেট: ২৫ জুলাই ২০২২ ০৯:৩৮

শপথগ্রহণ ২৫ জুলাই

১৯৭৭ সাল থেকে ২৫ জুলাই শপথ নেওয়া দশম রাষ্ট্রপতি হবেন দ্রৌপদী মুর্মু। তাঁর আগে ২৫ জুলাই শপথ নেওয়া রাষ্ট্রপতির সংখ্যা ৯। ১৯৭৭ সাল থেকে শুরু করে দেশের সব রাষ্ট্রপতিই ২৫ জুলাই শপথগ্রহণ করেছেন। ভারতের প্রথম রাষ্ট্রপতি রাজেন্দ্র প্রসাদ শপথগ্রহণ করেছিলেন ১৯৫০ সালের ২৬ জানুয়ারি। ভারতের প্রজাতন্ত্র দিবসের দিন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement
Advertisement
Advertisement

Share this article

CLOSE