Advertisement
০১ মে ২০২৪
Om Birla

সংসদে হট্টগোলের বিরুদ্ধে সরব স্পিকার

হট্টগোলের জেরে বাদল অধিবেশন ভেস্তে যাওয়া ছাড়াও অসংসদীয় আচরণের কারণে উভয় কক্ষেরই একাধিক সাংসদ সাসপেন্ড হয়েছেন।

om birla

লোকসভার স্পিকার ওম বিড়লা। —ফাইল চিত্র।

নিজস্ব সংবাদদাতা
নয়াদিল্লি শেষ আপডেট: ২৩ অগস্ট ২০২৩ ০৬:২৮
Share: Save:

শাসক-বিরোধী দুই শিবিরের হট্টগোলে অচল হয়েছে সংসদের সদ্য সমাপ্ত বাদল অধিবেশন। হইচই করে সংসদের কাজ বন্ধ করার বিরুদ্ধে এবার একসঙ্গে সরব হলেন লোকসভার স্পিকার ওম বিড়লা ও রাজ্যসভার চেয়ারম্যান জগদীপ ধনখড়। উদয়পুরে কমনওয়েলথ সংসদীয় সংগঠনের বৈঠকে আজ এই বিষয়ে মন্তব্য করেছেন তাঁরা।

হট্টগোলের জেরে বাদল অধিবেশন ভেস্তে যাওয়া ছাড়াও অসংসদীয় আচরণের কারণে উভয় কক্ষেরই একাধিক সাংসদ সাসপেন্ড হয়েছেন। ওম বিড়লার মতে, এ ধরনের ঘটনা গণতন্ত্রের জন্য অনভিপ্রেত। তাঁর কথায়, ‘‘সাংসদদের মর্যদাপূর্ণ আচরণ ঠিক করে দেয় সংসদ কী ভাবে চলবে। সংসদের মর্যাদা তখনই বৃদ্ধি পায় যখন সাংসদেরা দেশের জন্য গুরুত্বপূর্ণ বিষয়গুলি নিয়ে অর্থপূর্ণ আলোচনায় অংশ নেন।’’ একই সুরে জগদীপ ধনখড় বলেন, ‘‘সংসদের মন্দির এখন গন্ডগোলের আখড়ায় পরিণত হয়েছে।’’ সাংসদদের উদ্দেশে তাঁর পরামর্শ, ‘‘আমজনতাকে রাজনৈতিক স্বার্থের ঊর্ধ্বে রাখতে হবে।’’ ধনখড়ের আশঙ্কা, গন্ডগোলের ছবি সংসদকে দ্রুত জনগণের কাছে অপ্রাসঙ্গিক করে তুলছে। পাশাপাশি, রাজনৈতিক দলগুলির তরফে জনগণকে বিনামূল্যে পাইয়ে দেওয়ার রাজনীতি নিয়েও সমালোচনায় সরব হন তিনি, ধনখড় বলেন, ‘‘পাইয়ে দেওয়ার রাজনীতি অর্থনীতিকে ধ্বংস করে দিতে পারে। এর বদলে এমন পরিস্থিতি গড়ে তুলতে হবে যাতে আমজনতা আর্থিক ভাবে আত্মনির্ভর হয়।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Om Birla Lok Sabha Jagdeep Dhankhar
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE