Advertisement
২৬ এপ্রিল ২০২৪
Old Coin

One Rupee Coin: ১০ কোটিতে বিক্রি হল ১ টাকার কয়েন, আপনার কাছেও কি এই কয়েন আছে?

এক ওয়েবসাইটে নিজের সংগ্রহ থেকে ওই কয়েনের ছবিটি পোস্ট করেছিলেন এক সংগ্রাহক।

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ১৯ সেপ্টেম্বর ২০২১ ১৪:৩৭
Share: Save:

এক টাকায় ১০ কোটি! লটারি নয়, একটি নিলামে ভারতের একটি এক টাকার কয়েনের দাম উঠেছে ১০ কোটি টাকা। কয়েনটির বয়স ১৩৬ বছর। পরিধিতে এখনকার সাধারণ এক টাকার কয়েনের থেকে কিছুটা বড়ও। মুদ্রাটির বিশেষত্ব হল, এর এক পিঠে খোদাই করা রয়েছে ইংল্যান্ডের রানি ভিক্টোরিয়ার ছবি। অন্য পিঠে ইংরেজি হরফে লেখা ‘ওয়ান রুপি ইন্ডিয়া ১৮৮৫’।

ভারতে ব্রিটিশ শাসনকাল ১৮৮৫ সালে মুম্বইয়ের কোনও মিন্টে কয়েনটি বানানো হয়েছিল বলে অনুমান। তার ন’বছর আগেই ভারতীয় মুদ্রায় সামান্য পরিবর্তন এসেছে। কয়েনের রানি ভিক্টোরিয়ার বদলে লেখা শুরু হয়েছে সম্রাজ্ঞী ভিক্টোরিয়া বা ‘ভিক্টোরিয়া এমপ্রেস’। নিলামে ওঠা কয়েনটি সেই সময়কালের।

পুরনো কয়েন, নোট বা বিদেশ মুদ্রা জমানোর শখ অনেকেরই আছে। ইন্টারনেটে এই সব শখ মেটানোর রসদও পাওয়া যায়। বিভিন্ন সাইটে পুরনো মুদ্রা কেনা-বেচার সুযোগ থাকে। তেমনই এক ওয়েবসাইটে নিজের সংগ্রহ থেকে ওই কয়েনের ছবিটি পোস্ট করেছিলেন এক সংগ্রাহক। কয়েনটি কেনার জন্য এরপর হুড়োহুড়ি পড়ে যায় সংগ্রাহকদের মধ্যে।

এর আগে গত জুন মাসে ১৯৩৩ সালের আমেরিকার একটি কয়েন এক কোটি ৮৯ লক্ষ ডলারে বিক্রি হয়েছিল। ভারতীয় মুদ্রায় যা প্রায় ১৩৮ কোটির সমান।

আপনার কাছেও কি এমন কয়েন আছে? পুরনো সংগ্রহ ঘেঁটে দেখতে পারেন। পেয়ে গেলে কোটিপতি হওয়ার সুযোগ কেউ ঠেকাতে পারবে না।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Old Coin Auction British Era
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE