Advertisement
০৪ ডিসেম্বর ২০২২
Ram Nath Kovind

কৃষি বিল নিয়ে আপত্তি জানাতে বিকেলে রাষ্ট্রপতির কাছে যাচ্ছেন বিরোধীরা

কৃষি সংক্রান্ত ওই বিলটিতে রাষ্ট্রপতিকে স্বাক্ষর না করার অনুরোধ জানাবেন বিরোধী নেতারা।

সংসদের বাইরে বিরোধী নেতারা। ছবি: টুইটার থেকে সংগৃহীত।

সংসদের বাইরে বিরোধী নেতারা। ছবি: টুইটার থেকে সংগৃহীত।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ২৩ সেপ্টেম্বর ২০২০ ১৩:১৬
Share: Save:

বিরোধীদের আপত্তি উড়িয়ে ধ্বনিভোটে বিতর্কিত কৃষি বিল পাশ করিয়ে নিয়েছে কেন্দ্র। তা নিয়ে আপত্তি জানাতে আজ রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দের সঙ্গে দেখা করছেন বিরোধী নেতারা। বিকেল ৫টায় তাঁদের দেখা করার সময় দিয়েছেন রাষ্ট্রপতি। তবে কোভিড পরিস্থিতির কথা মাথায় রেখে পাঁচ জনকেই দেখা করার অনুমতি দেওয়া হয়েছে।

কৃষি সংক্রান্ত তিনটি বিতর্কিত বিল পাশ করানো এবং রবিবার সংসদে হাঙ্গামা বাধানোর অভিযোগে আট সাংসদের সাসপেনশনের বিরুদ্ধে প্রতিবাদ জানাতে মঙ্গলবার সংসদ বয়কট করেন বিরোধী নেতারা।

কংগ্রেস নেতা গুলাম নবি আজাদ-সহ অন্য বিরোধী নেতারা সরকারের সামনে তিনটি দাবি তুলে ধরেছেন। এক) পৃথক বিল এনে সরকারকে নিশ্চিত করতে হবে যে, বেসরকারি বিনিয়োগকারীরা সরকার নির্ধারিত ন্যূনতম সহায়ক মূল্যের চেয়ে কম দামে ফসল কিনতে পারবেন না, দুই) এমএস স্বামীনাথন কমিটির রিপোর্টের সুপারিশ মেনেই ন্যূনতম সহায়ক মূল্য নির্ধারণ করতে হবে এবং তিন) ন্যূনতম সহায়ক মূল্যের বিনিময়েই কৃষকদের কাছ থেকে খাদ্যশস্য কেনা হচ্ছে, তা সুনিশ্চিত করতে হবে ফুড কর্পোরেশন অব ইন্ডিয়াকে।

Advertisement

আরও পড়ুন: রিয়ার ‘অওকাত’ নিয়ে প্রশ্ন তোলা পুলিশ অফিসার এ বার বিহারে ভোটে প্রার্থী!

আরও পড়ুন: দেশে মোট মৃত্যু ৯০ হাজার পার, কমছে অ্যাক্টিভ রোগীর সংখ্যা​

তা না হওয়া পর্যন্ত কৃষি সংক্রান্ত ওই বিলটিতে রাষ্ট্রপতিকে স্বাক্ষর না করার অনুরোধ জানাবেন বিরোধী নেতারা। গত কাল তা নিয়ে ১৭টি দলের তরফে আলাদা করে চিঠিও দেওয়া হয় রাষ্ট্রপতিকে।

তবে রাষ্ট্রপতির সঙ্গে দেখা করতে গেলেও, ক্ষমা না চাওয়া পর্যন্ত ওই আট বিরোধী সাংসদের সাসপেনশন তোলার কোনও সম্ভাবনা নেই বলে ইতিমধ্যেই সাফ জানিয়ে দিয়েছেন কেন্দ্রীয় মন্ত্রী রবিশঙ্কর প্রসাদ। বরং গতকাল বিরোধী শূন্য লোকসভাতেই শ্রম বিল পাশ করিয়ে নেন তাঁরা, যার আওতায় অবাধ কর্মী ছাঁটাইয়ের রাস্তা আরও প্রশস্ত হয়েছে।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement
Advertisement

Share this article

CLOSE
Popup Close
Something isn't right! Please refresh.