Advertisement
৩০ এপ্রিল ২০২৪
Monsoon Session of Parliament

আইআইটি-আইআইএম নিয়ে বিরোধীদের কটাক্ষ

একটি প্রশ্নের উত্তরে শিক্ষা প্রতিমন্ত্রী সুভাষ সরকার জানিয়েছেন, দেশে এই মুহূর্তে ২৩টি আইআইটি ও ২০টি আইআইএম চালু আছে। গত পাঁচ বছরে দেশে একটিও আইআইটি বা আইআইএম তৈরি হয়নি।

narendra modi

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। —ফাইল চিত্র।

নিজস্ব সংবাদদাতা
নয়াদিল্লি শেষ আপডেট: ২৮ জুলাই ২০২৩ ০৮:৪৬
Share: Save:

গত মাসে আমেরিকা সফরে গিয়ে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী দাবি করেছিলেন প্রতি বছর দেশে একটি করে আইআইটি ও আইআইএম-এর মতো শিক্ষাপ্রতিষ্ঠান তৈরি হচ্ছে। আর আজ তাঁর সরকার সংসদে জানাল, গত পাঁচ বছরে দেশে একটিও নতুন আইআইটি-আইআইএম তৈরি হয়নি। ফলে প্রশ্ন উঠেছে প্রধানমন্ত্রীর আমেরিকায় করা মন্তব্যের সত্যতা নিয়ে। প্রশ্ন উঠেছে, কে মিথ্যা বলছেন? প্রধানমন্ত্রী না শিক্ষা মন্ত্রক? কংগ্রেসের কটাক্ষ, কেন এত মিথ্যা কথা বলেন প্রধানমন্ত্রী!

বিতর্কের সূত্রপাত রাজ্যসভায় শিক্ষা মন্ত্রকের একটি লিখিত প্রশ্নের উত্তরকে ঘিরে। যেখানে একটি প্রশ্নের উত্তরে শিক্ষা প্রতিমন্ত্রী সুভাষ সরকার জানিয়েছেন, দেশে এই মুহূর্তে ২৩টি আইআইটি ও ২০টি আইআইএম চালু আছে। গত পাঁচ বছরে দেশে একটিও আইআইটি বা আইআইএম তৈরি হয়নি। সুভাষের ওই উত্তরকে হাতিয়ার করেই প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে নিশানা করেন বিরোধীরা।

কংগ্রেস মুখপাত্র সুপ্রিয়া শ্রীনতে বলেন, গত মাসে মোদী আমেরিকা সফরে জানিয়েছিলেন, প্রতি বছর দেশে একটি করে আইআইএম ও আইআইটি তৈরি হচ্ছে। অথচ সংসদে সরকার জানাচ্ছে, গত পাঁচ বছরে একটিও আইআইটি বা আইআইএম শিক্ষা প্রতিষ্ঠান তৈরি হয়নি। সুপ্রিয়ার প্রশ্ন, ‘‘কেন এত মিথ্যা বলেন প্রধানমন্ত্রী?’’ তবে অন্য একটি প্রশ্নের লিখিত উত্তরে সুভাষ জানিয়েছেন, গত পাঁচ বছরে রাজ্য ও কেন্দ্রের তৎপরতায় গোটা দেশে ২৪২টি বিশ্ববিদ্যালয় তৈরি হয়েছে। পঠনপাঠনও শুরু হয়েছে সেখানে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE