Advertisement
০৪ মে ২০২৪
Amit Shah

২০৪৭ সালে মাদকমুক্ত হবে ভারত! রাজনীতির ঊর্ধ্বে উঠে রাজ্যগুলিকেও এগিয়ে আসার ডাক অমিত শাহের

বুধবার স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, “রাজনীতির ঊর্ধ্বে উঠে মাদকের বিরুদ্ধে লড়াইটা করা উচিত। কোন রাজ্যে কোন দলের সরকার আছে, তা মাথায় না রেখে সকলের এই বিষয়ে অনমনীয় নীতি নিয়ে এগোনো উচিত।”

Our goal is to make India a Drug free nation by 2047 claimed by Amit Shah

২০৪৭ সালে মাদকমুক্ত হবে ভারত! দাবি করলেন অমিত শাহ। ফাইল চিত্র।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ২০ এপ্রিল ২০২৩ ১১:১১
Share: Save:

মাদক ব্যবহার এবং চোরাচালান রুখতে এ বার আরও কঠোর পদক্ষেপ করার কথা জানাল কেন্দ্রীয় সরকার। বুধবার একটি কর্মসূচিতে মাদক চোরাচালান রোধে নিযুক্ত পুলিশকর্মীদের সামনে স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ বলেন, “২০৪৭ সালের মধ্যে ভারত মাদকমুক্ত দেশ হয়ে উঠবে।” এই কাজ নির্ধারিত সময়ে শেষ করাই স্বরাষ্ট্র মন্ত্রকের কাছে অগ্রাধিকার বলে জানান শাহ। তবে এই বিষয়ে রাজ্যগুলিকেও এগিয়ে আসার আহ্বান জানিয়েছেন তিনি।

বুধবার শাহ এই প্রসঙ্গে বলেন, “রাজনীতির ঊর্ধ্বে উঠে মাদকের বিরুদ্ধে এই লড়াইটা করা উচিত। কোন রাজ্যে কোন দলের সরকার আছে, তা মাথায় না রেখে সকলের এই বিষয়ে অনমনীয় নীতি নিয়ে এগোনো উচিত।” মাদক রোধে নরেন্দ্র মোদীর সাফল্য বর্ণনা করে শাহ জানান, ২০২২ সালের জুন মাস থেকে ২০২৩ সালের ফেব্রুয়ারি মাস পর্যন্ত ৬ লক্ষ কেজি মাদক আটক করা হয়েছে। ৭০০০ কোটি টাকার মাদক পুড়িয়ে ফেলে নষ্ট করা হয়েছে। নারকোটিক্স কন্ট্রোল ব্যুরোর পরিসংখ্যান উল্লেখ করেই এই কথা জানান শাহ।

স্বরাষ্ট্রমন্ত্রী এ-ও জানান, তদন্তে পদ্ধতিগত ভুলের জন্য অনেক দেশ মাদকের বিরুদ্ধে লড়তে পারেনি। মাদকের ক্রেতা এবং বিক্রেতা উভয়ের বিরুদ্ধেই পদক্ষেপ করার পরামর্শ দিয়ে শাহ বলেন, “কারও কাছে যদি এক প্যাকেটও মাদক পাওয়া যায়, তবে সেই মাদক সে কোথায় পেল, তার উৎস সন্ধান করতে হবে।” পঞ্জাবের মতো দেশের সীমান্তবর্তী রাজ্যে মাদক চোরাচালান নিয়ে বারবারই সরগরম হয়েছে স্থানীয় রাজনীতি। এমনকি পঞ্জাবের পলাতক খলিস্তানি নেতা অমৃতপাল সিংহের বিরুদ্ধেও মাদকের চোরাচালানে যুক্ত থাকার অভিযোগ উঠেছে। এই আবহে শাহের মাদক বিরোধী বার্তাকে তাৎপর্যপূর্ণ বলে মনে করছেন অনেকে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Amit Shah Drug Abuse
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE